Logo
শিরোনাম

রান্নাঘরের মেঝে খুঁড়তে বেরিয়ে এল ৬৮ কোটি টাকার গুপ্তধন!

প্রকাশিত:মঙ্গলবার ১১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ২২৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আঠারো শতকে তৈরি একটি বাড়ির রান্নাঘরের মেঝে খনন করে পাওয়া গিয়েছিল একটি হাঁড়ি। আর সেই হাঁড়িতেই ছিল ২৬০টিরও বেশি প্রাচীন স্বর্ণমুদ্রা। ইংল্যান্ডের পূর্ব ইয়র্কশায়ারের একটি বাড়ির রান্নাঘরের মেঝে থেকে পাওয়া সেই গুপ্তধনই সম্প্রতি নিলামে তোলা হয়। নিলামে স্বর্ণমুদ্রাগুলির দাম উঠল প্রায় ৭৫,৪,০০০ পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা ৬৮ কোটি টাকারও বেশি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মোহরগুলি ১৬১০ থেকে ১৭২৭ সালের মধ্যে তৈরি। মোহরগুলি ফার্নলে-মাইস্টার নামের এক পরিবারের সম্পত্তি। দীর্ঘ দিন ধরেই ওই পরিবার বল্টিক অঞ্চলে বাণিজ্যে করছে। নিলামকারী সংস্থার দাবি, যা ভেবেছিলেন, তার থেকে তিন গুণেরও বেশি দাম উঠেছে মুদ্রাগুলির। মোহরগুলির সঙ্গে ইংল্যান্ডের ইতিহাস জড়িয়ে রয়েছে বলেই এত দাম উঠেছে বলে মনে করছেন তাঁরা।

নিলামকারী সংস্থার দাবি, জোসেফ ফার্নলে ও সারা মাইস্টার নামের এক দম্পতির বিয়ে হয় ১৬৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তখনই তাঁরা ১৭২৫ সালে মৃত্যু হয় জোসেফের। ১৭৪৫ সালে মারা যান সারা। তাঁরাই কোনও না কোনও সময়ে নিজেদের রান্নাঘরে ওই মোহরগুলি লুকিয়ে রেখেছিলেন। তাঁদের মৃত্যুর কিছু দিন পর বংশ লোপ পায়। তবে মোহরের ইতিহাস জানা গেলেও যে দম্পতি সেগুলি খুঁজে পেয়েছেন, তাঁদের পরিচয় অবশ্য গোপন রাখা হয়েছে।

নিউজ ট্যাগ: গুপ্তধন

আরও খবর