Logo
শিরোনাম

ফেসবুক পাসওয়ার্ড চুরি করছে চার শতাধিক অ্যাপ

প্রকাশিত:সোমবার ১০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | ২৫৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্ষতিকর এমন চার শতাধিক অ্যাপস রয়েছে যেগুলো ব্যবহারে ফেসবুক ব্যবহারকারীদের ইউজার নেম-পাসওয়ার্ড চুরি হতে পারে। এই অ্যাপগুলো সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করেছে ফেসবুক। আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

গতকাল শুক্রবার মেটা জানায়, তারা এই বছর অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ ৪০০টিরও বেশি ক্ষতিকর অ্যাপস শনাক্ত করেছে। এই অ্যাপগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের লগইন তথ্য চুরি করে। নিরাপত্তার স্বার্থে ক্ষতিকর অ্যাপগুলো ডাউনলোড না করতে ব্যবহারকারীদের সতর্ক করা হয়েছে। অ্যাপল এবং গুগলকেও অ্যাপগুলো সরিয়ে নেওয়ার বিষয়ে জানানো হয়েছে।

অ্যাপল জানায়, ৪০০টি ক্ষতিকর অ্যাপসের মধ্যে ৪৫টি তাদের অ্যাপ স্টোরে ছিল, সেগুলো সরিয়ে নেওয়া হয়েছে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ক্ষতিকর অ্যাপগুলো গুগলও সরিয়ে নিয়েছে।

এই ক্ষতিকর অ্যাপগুলোর মধ্যে বিভিন্ন ফটো এডিটর, মোবাইল গেমস ও হেলথ ট্র্যাকার অ্যাপ রয়েছে।

মেটার থ্রেট ডিসরাপশন ডিরেক্টর ডেভিড আগ্রানোভিচ বলেছেন, এ ধরনের অ্যাপগুলো কতটা জনপ্রিয় সেটি সাইবার অপরাধীরা জানে। তারা একই ধরনের থিম ব্যবহার করে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ও তথ্য চুরি করে থাকে।

এ ধরনের অ্যাপগুলো ডাউনলোড করার পর ফেসবুকে লগইন করতে বলা হয়। এভাবে তারা ফাঁদে ফেলে ব্যবহারকারীদের ইউজার নেম ও পাসওয়ার্ডের তথ্য চুরি করে।


আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩