Logo
শিরোনাম

চোখের যত্নে বদলে ফেলতে হবে ৫ অভ্যাস

প্রকাশিত:সোমবার ২০ ফেব্রুয়ারী ২০23 | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ১৪৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরীরের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ চোখ। একটা সময় ছিল যখন বয়সের কারণে চোখের সমস্যা দেখা দিত। সময় পরিবর্তনের সাথে সাথে বদলে গেছে চোখের সমস্যার কারণও। বর্তমান সময়ে মানুষ যান্ত্রিক হয়ে পড়েছে। দিনের বেশির ভাগ সময়ই ফোন বা ল্যাপটপের দিকে তাকিয়ে কাজ করতে হয়। তাই চোখের ওপর চাপ পড়ে বেশি। এ ছাড়াও দৈনিক কিছু ভুল অভ্যাস পরিহার করলেই আমাদের চোখের বেশ কিছু সমস্যা এড়িয়ে চলা যায়। চোখের যত্নে করণীয়

১. গরম পানি এড়িয়ে চলা: শীতকালে ঠাণ্ডা থেকে বাঁচতে মুখ ধোয়ার জন্য অনেকেই গরম পানি ব্যবহার করেন। আবার কারও কারও ধারণা, গরম পানি ব্যবহার করলে বেশি মাত্রায় পরিচ্ছন্ন থাকা যায়। এগুলো ভুল ধারণা। চোখ ও মুখের জন্য অবশ্যই গরম পানি এড়িয়ে চলতে হবে। শুধু গরম পানিই নয় আগুনের উত্তাপ কিংবা সূর্যের তাপ থেকেও চোখকে বাঁচিয়ে রাখতে হবে।

২. চোখের পলক না ফেলা : সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার, অফিসের কাজে লম্বা সময় ধরে কম্পিউটারে কাজ করার ফলে চোখের পলক ফেলার সময় পাওয়া যায় না। এ ছাড়াও মুভি কিংবা খেলার টান টান উত্তেজনাতেও চোখের পলক ফেলা যায় না। চোখের পলক না ফেলার এ অভ্যাসগুলো কিন্তু চোখের জন্য ক্ষতিকর।

৩. অতিরিক্ত আইড্রপ ব্যবহার করা : অনেকেই মনে করেন, বারে বারে আইড্রপ ব্যবহার করলেই চোখ ভালো থাকে। কিন্তু চিকিৎসকের পরামর্শ ছাড়াই দীর্ঘদিন ধরে কৃত্রিম, রাসায়নিকনির্ভর ড্রপগুলো ব্যবহার করলে চোখের ক্ষতি হতে পারে।

৪. ঘুমানোর সময় মাস্ক ব্যবহার করা : চোখের চারপাশের অংশে খুব তাড়াতাড়ি বলিরেখা পড়ে। এ সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ঘুমাতে যাওয়ার আগে চোখের তলায় মাস্ক লাগান। রাসায়নিক দেওয়া গরম মাস্কগুলো বলিরেখার সমস্যা সাময়িক দূর করতে পারলেও চোখের ক্ষতি করতে পারে।

৫. চোখ কচলানো : নিজের অজান্তেই চোখে হাত দেওয়া বা চোখ কচলানোর বদ অভ্যাস রয়েছে অনেকের। এর ফলে হাতে থাকা ধুলোবালি সরাসরি চোখে প্রবেশ করে সমস্যা তৈরি করতে পারে। এক চোখ থেকে অন্য চোখে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে।


আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩