Logo
শিরোনাম

আফগানদের হোয়াইটওয়াশ করে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে পাকিস্তান

প্রকাশিত:রবিবার ২৭ আগস্ট ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ১৫৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের বিরুদ্ধে তনি ম্যাচ সিরিজে দুর্দান্ত খেলেছে পাকিস্তান। টানা তিন জয়ে আফগানদের হোয়াইটওয়াশ করার পাশাপাশি ব্যাটে-বলে প্রতাপ দেখিয়েছে বাবর আজমের সেনারা। আর এতে করে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠেছে পাকিস্তান।

শনিবার (২৬ আগস্ট) তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে আফগানিস্তানকে ৫৯ রানে হারিয়েছে পাকিস্তান। এতে করে অস্ট্রেলিয়াকে হঠিয়ে শীর্ষে উঠলো পাকিস্তান। পাকিস্তানের রেটিং ১১৮, পয়েন্ট ২৭২৫। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার রেটিং সমান তবে পয়েন্ট ২৭১৪। তিনে থাকা ভারতের রেটিং ১১৩, চারে থাকা নিউজিল্যান্ডের ১০৪ এবং পাঁচে থাকা ইংল্যান্ডের রেটিং ১০১।

এদিন কলম্বোতে আগে ব্যাটিং করে বাবর-রিজওয়ানের শতরান পেরোনো জুটি এবং দুজনেইর ফিফটি পেরোনো ইনিংসে ভর করে ২৬৮ রানের সংগ্রহ পায় পাকিস্তান। জবাবে মুজিবের রেকর্ড ফিফটিতে ২০৯ রানে গুটিয়ে যায় আফগানরা। ৫৯ রানে জয় পায় পাকিস্তান।

পাকিস্তানের ইনিংসে রিজওয়ান ৬৭, বাবর ৬০ আগা সালমান ৩৮* ও মোহাম্মদ নওয়াজ ৩০ রান করেন। আফগানদের হয়ে বল হাতে গুলবেদীন নাঈব ও ফরিদ আহমেদ ২টি করে এবং মুজিব, রশিদ ও ফজল একটি করে উইকেট নেন।

২৬৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ৬০ রানের মাথায় ৫ উইকেট হারিয়ে ফেলে আফগানরা। বড় ব্যবধানে হারের শঙ্কা যখন উঁকি দিচ্ছিলো তখন মুজিব উর রহমানের ব্যাটে শক্তি আসে। ৩৭ বলে ৬৪ রানের রেকর্ড ইনিংস খেলেন। আফগানদের হয়ে দ্রুততম ফিফটির মালিক এখন মুজিব।

তবে মুজিবের ইনিংস ছাড়া বলার মতো রান পেয়েছে রিয়াজ হাসান (৩৪) ও শহীদুল্লাহ (৩৭)। কিন্তু মন্থর গতির এই রান শুধু হারের ব্যবধানই যা কমিয়েছে।

পাকিস্তানের হয়ে শাদাব খান ৩টি, শাহীন আফ্রিদি, মোহাম্মদ নওয়াজ ও ফাহিম আশরাফ দুটি করে উইকেট নেন। একটি উইকেট নেন আগা সালমান।

দুটি ক্যাচ নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ৬৭ রান করা রিজওয়ান ম্যাচসেরা হন এবং তিন ম্যাচে ১৬৫ রান করা ইমাম উল হক সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হন।


আরও খবর