Logo
শিরোনাম

জাবির ‌‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে

প্রকাশিত:মঙ্গলবার ০২ আগস্ট 2০২2 | হালনাগাদ:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | ৯০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (এ ইউনিট) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার (২ আগস্ট) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। বিকাল সোয়া চারটায় ৫ম শিফটের মধ্য দিয়ে তৃতীয় দিনের পরীক্ষা শেষ হবে। 

জানা যায়, এ বছর ভর্তি পরীক্ষায় মোট ৫টি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে অংশগগ্রহণ করবে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভতি-ইচ্ছুক। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন।

তবে 'এ' ইউনিটের পরীক্ষায় ৪৬৬টি আসনের বিপরীতে লড়াই করছেন ৭৬ হাজার ৩৭৯ জন। সে অনুযায়ী এই ইউনিটে প্রতি আসনে লড়াই করছেন মোট ১৬৪ জন শিক্ষার্থী।

এবিষয়ে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, 'এ' ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করছে। উপস্থিতির হার শেষে জানাতে পারবো। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, এ বছর কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এছাড়া জালিয়াতি চক্রের কেউ আটক হয়নি। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা ও শিক্ষকরা তৎপর রয়েছেন।

এবারের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামীকাল ৩ আগস্ট প্রথম শিফটে ইউনিট এবং অন্য পাঁচ শিফটে ডি ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের, ৪ আগস্ট প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিফটে ডি ইউনিট এবং অন্য দুই শিফটে ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের পরীক্ষার মধ্যে দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা সমাপ্ত হবে।

জানা যায়, এ বছর ৩১ জুলাই, ১ ও ৪ আগস্ট মোট পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ২ ও ৩ আগস্ট মোট ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা হবে।

প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ১০টা ২৫ থেকে ১১টা ২৫ পর্যন্ত, তৃতীয় শিফটের পরীক্ষা বেলা ১১টা ৫০ থেকে ১২টা ৫০ পর্যন্ত, চতুর্থ শিফটের পরীক্ষা দুপুর ১টা ৫০ থেকে ২টা ৫০ পর্যন্ত, পঞ্চম শিফটের পরীক্ষা বিকাল সোয়া ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত এবং ষষ্ঠ শিফটের পরীক্ষা বিকাল ৪টা ৪০ থেকে ৫টা ৪০ পর্যন্ত হবে।

এবার ভর্তি পরীক্ষায় ডি ইউনিটে ৮৭ হাজার ৭২৮ জন এবং 'ই' ইউনিটে ১৮ হাজার ৭২১ জন ভর্তি-ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এর আগে, গতকাল সোমবার সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের (সি ইউনিট) এবং গত রবিবার বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা হয়।


আরও খবর