Logo
শিরোনাম

হজের কোটা প্রকাশ করল সৌদি

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১১৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোভিড পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। ক্রমশ স্বাস্থ্যবিধি শিথিল করেছে সউদি আরব। স্বভাবতই এবছরের পবিত্র হজ আগের মতোই ব্যাপক ও জমজমাট রুপ নিতে চলেছে। এপ্রিলের শুরুতে সউদি জানিয়েছিল, এ বছর ১০ লক্ষ মানুষ হজ করতে পারবেন। এবার কোন দেশ থেকে কতজন হজে যাওয়ার সুযোগ পাবেন, সেই কোটা নির্ধারণ করল দেশটির হজ মন্ত্রক। বরাবরের মতো এ বছরও ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ হজ করার সুযোগ পাবেন।

ইন্দোনেশিয়া থেকে ১ লক্ষ ৫১ জনকে এবার হজ করার সুযোগ দেওয়া হবে। দ্বিতীয় স্থানে আছে পাকিস্তান। পাকিস্তান থেকে হজ করার সুযোগ পাবেন ৮১ হাজার ১৩২ জন হজযাত্রী। তৃতীয় অবস্থানে থাকা ভারতের ৭৯ হাজার ২৩৭ জনকে এবার হজের সুযোগ দেওয়া হবে। চতুর্থ অবস্থানে থাকা বাংলাদেশ থেকে হজের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী। এবার আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা থেকে সবচেয়ে কম মানুষ হজ করার সুযোগ পাবেন। দেশটি থেকে মাত্র ২৩ জনকে হজের অনুমতি দিয়েছে সউদি আরবের হজ ও ওমরাহমন্ত্রক। আরব দেশগুলোর মধ্যে মিশর থেকে ৩৫ হাজার ৩৭৫ জন হজ করার সুযোগ পাবেন এবার। আফ্রিকার দেশগুলোর মধ্যে নাইজেরিয়া থেকে সবচেয়ে বেশি ৪৩ হাজার ৮ জন এবার হজ করতে পারবেন। এ ছাড়া ইরানের ৩৮ হাজার ৪৮১ ও তুরস্ক থেকে ৩৭ হাজার ৭৭০ জন হজের সুযোগ পাবেন। আমেরিকা থেকে ৯ হাজার ৫০৪, রাশিয়া থেকে ১১ হাজার ৩১৮, চিন থেকে ৯ হাজার ১৯০ ও ইউক্রেন থেকে এবার ৯১ জনকে হজের সুযোগ দেবে সউদি আরব।

এর আগে সউদি আরব এ বছর ১০ লক্ষ হজযাত্রীকে সুযোগ দেওয়ার কথা জানায়। এর মধ্যে ৮৫ শতাংশ অর্থাৎ ৮ লক্ষ ৫০ হাজার মানুষ বিভিন্ন দেশ থেকে হজে অংশ নেওয়ার অনুমতি পাবেন। এ ছাড়া সউদি আরবের দেড় লক্ষ মানুষকে হজের সুযোগ দেওয়া হবে। এ বছর হজের দুটি শর্ত দিয়েছে ওমরাহমন্ত্রক। শর্ত দুটি হল, হজযাত্রীদের বয়স ৬৫ বছরের কম হতে হবে এবং নিতে হবে পূর্ণ ডোজ টিকা। সউদির উদ্দেশে রওনার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট লাগবে। এ ছাড়া প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। উল্লেখ্য, করোনা মহামারির কারণে গত বছর সীমিতসংখ্যক হজযাত্রী হজ করেন। সউদি আরবের সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজযাত্রী ছিলেন।

* ইন্দোনেশিয়া থেকে ১ লক্ষ ৫১জন

* পাকিস্তান থেকে ৮১ হাজার ১৩২জন

* ভারতের ৭৯ হাজার ২৩৭ জন

* বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫জন

* নাইজেরিয়া থেকে ৪৩ হাজার ৮ জন


আরও খবর

আজ ঈদ

বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪