Logo
শিরোনাম

যুদ্ধে হেরে গেলে রাশিয়া বিলীন হয়ে যাবে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ফেব্রুয়ারী 20২৩ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ৬০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেন যুদ্ধে নিয়ে বোমা ফাটালেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও রুশ ফেডারেশনের জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ। তিনি সতর্ক করে বলেছেন, এই যুদ্ধে হেরে গেলে রাশিয়া বিলীন হয়ে যাবে।

রাশিয়ায় পুতিনের জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। এর আগে তিনি রুশ প্রেসিডেন্ট হিসেবে চার বছর দায়িত্ব পালন করেন। ওই সময় পুতিন ছিলেন প্রধানমন্ত্রী। পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তার। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর নিজেকে কট্টর যুদ্ধবাজ হিসেবে নিজেকে তুলে ধরেছেন মেদভেদেভ।

ইউক্রেন যুদ্ধ নিয়ে বুধবার (২৩ ফেব্রুয়ারি) টেলিগ্রামে পোস্টে মেদভেদেভ বলেন, মস্কো যদি ইউক্রেন থেকে বিজয় লাভ না করে বিশেষ সামরিক অভিযান বন্ধ করে দেয়, তাহলে টুকরো টুকরো হয়ে যাবে। এদিকে যুক্তরাষ্ট্র কিয়েভকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দিলে যুদ্ধ শেষ হয়ে যাবে। গত মঙ্গলবার পোল্যান্ডে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যের পরই এমন এ কথা বললেন রাশিয়ার এই সাবেক প্রেসিডেন্ট।

বাইডেন তার ভাষণে বলেছিলেন, মস্কো যদি ইউক্রেনে হামলা বন্ধ করে তাহলেই যুদ্ধের অবসান ঘটবে। আর ইউক্রেন যদি রুশ বাহিনীর বিরুদ্ধে আত্মরক্ষা বন্ধ করে দেয়, তবে কিয়েভের পতন ঘটবে।

এর প্রতিক্রিয়া মেদভেদভেদ বলেন, নিজেদের দেশের সমস্যায় থাকা সত্ত্বেও, কেন তিনি অন্য দেশের কাছে সহায়তার জন্য আবেদন করেন? কেন রাশিয়ার নাগরিকরা যুক্তরাষ্ট্রের নেতাকে বিশ্বাস করবে, যিনি ২০ এবং ২১ শতকে সবচেয়ে বেশি যুদ্ধ চালিয়েছেন। আর আগ্রাসনের কথা বলে আমাদের তিরস্কার করবেন?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি বাতিল করে ইউক্রেন নিয়ে পশ্চিমাদের প্রতি পারমাণবিক হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্র ইউক্রেন সংঘাতকে বৈশ্বিক যুদ্ধে পরিণত করতে চাইছে বলে সতর্ক করে পুতিন বলেছেন, নতুন স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি (এসটিএআরটি) চুক্তিতে অংশগ্রহণ বাতিল করছে রাশিয়া। পুতিনের এমন পদক্ষেপকে একটি অত্যধিক এবং অনিবার্য সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন মেদভেদেভ। 


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩