Logo
শিরোনাম

ভারতকে হতাশ করে সেমিতে নিউজিল্যান্ড

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১৪১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ম্যাচটা ছিল আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যে। কিন্তু এ ম্যাচের দিকে তাকিয়ে ছিল ভারত। ছিল ভারতের কোটি কোটি দর্শকও। আফগানিস্তানের জয়ে টিকে থাকবে তাদের আশা। কিন্তু তা আর হলো কোথায়। কিউইদের বিপক্ষে সে অর্থে লড়াইটাও করতে পারেনি আফগানরা। তাতে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত। সেমি-ফাইনালে পাকিস্তানের সঙ্গী হলো নিউজিল্যান্ড।

রোববার আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। প্রথম ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২৪ রান করে আফগানরা। জবাবে ১৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছায় কিউইরা।

নিউজিল্যান্ডের কাছে এ হারে আসর থেকে বিদায় নিল আফগানিস্তান। জয় পেলে টিকে থাকতো তাদের আশাও। তবে রানরেটটাও বাড়াতে হতো তাদের। আর আফগানদের হারে বিদায় নিশ্চিত হয় ভারতেরও। আগামীকাল সোমবার নামিবিয়ার বিপক্ষে ভারতের ম্যাচটা এখন কেবল নিছক আনুষ্ঠানিকতার।

শেষ চার নিশ্চিত হলেও এখনও গ্রুপে ২-এর চ্যাম্পিয়ন কিংবা রানার্সআর নির্ধারিত হয়নি। নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডের কাছে পাকিস্তান হেরে গেলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে নিউজিল্যান্ড। অন্যথায় রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হবে। সেক্ষেত্রে প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা। আর পাকিস্তান খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর পাকিস্তান হারলে বদলে যাবে তাদের প্রতিপক্ষ।

এদিন সাদামাটা লক্ষ্য তাড়ায় ভালো সূচনা করে নিউজিল্যান্ড। ড্যারেল মিচেলের সঙ্গে ২৬ রানের ওপেনিং জুটি গড়েন মার্টিন গাপটিল। এ জুটি ভাঙেন মুজিব উর রহমান। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে ২১ রানের জুটি গড়ে রশিদ খানে গুগলি বুঝতে না পেরে বোল্ড হয়ে যান গাপটিল। তাতে কিছুটা আশা জাগিয়েছিল দলটি। টি-টোয়েন্টিতে নিজের ৪০০তম উইকেট তুলে নেন রশিদ।

তবে তৃতীয় উইকেটে আফগানদের হতাশা বাড়ান কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ও উইকেটরক্ষক ব্যাটার ডেভন কনওয়ে। হতাশা বাড়ে ভারতেরও। অবিচ্ছিন্ন ৬৮ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তাতে নিশ্চিত হয় নিউজিল্যান্ডের সেমি-ফাইনাল।

দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন উইলিয়ামসন। ৪২ বলে ৩টি চারের সাহায্যে নিজের ইনিংসটি সাজান অধিনায়ক। কনওয়ে খেলেন হার না মানা ৩৬ রানের ইনিংস। ৩২ বলে ৪টি চারের সাহায্যে এ রান করেন তিনি। ২৩ বলে ৪টি চারের সাহায্যে ২৮ রান আসে গাপটিলের ব্যাট থেকে।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই কিউই পেসারদের তোপে পড়ে আফগানিস্তান। ফলে দলীয় ১৯ রানেই টপ অর্ডারের তিন উইকেট হারিয়ে ফেলে দলটি। এরপর অবশ্য এক প্রান্তে অসাধারণ ব্যাটিং করে দলকে টানেন নজিবুল্লাহ জাদরান। চতুর্থ উইকেটে গুলবাদিন নাইবের সঙ্গে ৩৭ রানের জুটি গড়েন। এরপর গুলবাদিন ফিরে গেলে পঞ্চম উইকেটে মোহাম্মদ নবির সঙ্গে ৫৯ রানের আরও একটি দারুণ গড়েন এ ব্যাটার।

তবে সতীর্থদের কাছ থেকে পর্যাপ্ত সহায়তা না পাওয়ায় পুঁজিটা বড় করতে পারেননি নজিবুল্লাহ। ৪৮ বলে ৭৩ রানের ইনিংস খেলেন তিনি। নিজের ইনিংসটি ৬টি চার ও ৩টি ছক্কায় সাজান তিনি। এছাড়া গুলবাদিন ১৫ ও নবি ১৪ রান করেন। এ তিন ব্যাটার ছাড়া আর কেউই পারেননি দুই অঙ্ক স্পর্শ করতে। ফলে সাদামাটা স্কোর নিয়ে সন্তুষ্ট থাকতে হয় দলটিকে।

নিউজিল্যান্ডের পক্ষে এদিন অসাধারণ বোলিং করেছেন ট্রেন্ট বোল্ট। ৪ ওভার বল করে ১৭ রানের খরচায় ৩টি উইকেট পেয়েছেন এ পেসার। ২৪ রানের বিনিময়ে ২টি উইকেট নেন টিম সাউদি।


আরও খবর