Logo
শিরোনাম

উদ্বোধনের অপেক্ষায় বইমেলা

প্রকাশিত:মঙ্গলবার ১৫ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ১২৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অমর একুশে বইমেলা-২০২২ আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন। অপেক্ষা এখন উদ্বোধনের। আজ (মঙ্গলবার) বিকেল ৩টায় গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে দেখা যায়, ৩৮তম অমর একুশে বইমেলা উদ্বোধনের মঞ্চ প্রস্তুতির শেষ মুহূর্তের কাজ চলছে। স্পিকার, সংসদ উপনেতা, বিরোধীদলীয় নেতাসহ বিশিষ্টজনদের জন্য রাখা হয়েছে আসন।

অনুষ্ঠানস্থল এবং বাহিরে বসানো হয়েছে মোট ৬টি এলইডি স্কিন। মেলায় নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায় এবার বইমেলা অনুষ্ঠিত হবে। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়নসহ একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে।

অমর একুশে বইমেলা-২০২২ পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ এ নিয়ে বলেন, সীমিত সময়ের মধ্যে চেষ্টা করেছি ভালো প্রস্তুতি নেওয়ার। করোনার মধ্যে এ ধরনের আয়োজনে লেখক, পাঠকসহ সবাইকে আহ্বান জানাব একটু সতর্ক যেন থাকেন। করোনার মধ্যে এবারও মানুষের মাঝে বেশ আগ্রহ রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের এই আয়োজনের উদ্বোধন করবেন। এবার ১৯তম বারের মতো তিনি বইমেলা উদ্বোধন করবেন। তিনি নিজেও একজন লেখক ও সম্পাদক। সেই হিসেবে আমরাও গর্বিত একজন লেখক এই আয়োজন উদ্বোধন করছেন। ১৫ জনকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হবে উদ্বোধনী আয়োজনে।

ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বইমেলা শুরুর রীতি থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার মেলা শুরু হচ্ছে মাসের মাঝামাঝিতে। এবারের মেলা আজ থেকে শুরু হয়ে চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলে মেলার সময় বাড়তে পারে।

এবার বইমেলা ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। তবে রাত ৮টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না। ছুটির দিন বইমেলা সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এছাড়া ২১ ফেব্রুয়ারি মেলা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।


আরও খবর

একেক শিশুর পছন্দ একেক ধরনের বই

শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩

খুলে গেল কলকাতা আন্তর্জাতিক বইমেলার গেট

মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩