Logo
শিরোনাম

টিকা নেওয়ার পরও করোনা, বুঝবেন এই ৫ লক্ষণে

প্রকাশিত:শনিবার ২৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৭৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুরুর পর থেকে অনেকবারই নিজের লক্ষণগুলো পরিবর্তন করেছে করোনাভাইরাস। আগের ওয়েভের সঙ্গে বর্তমান ওয়েভের লক্ষণগুলোর মিল কমই পাওয়া যাচ্ছে। এদিকে যারা করোনার টিকা নিয়েছেন এবং যারা নেননি, তাদের ক্ষেত্রেও করোনায় আক্রান্ত হলে লক্ষণ ও উপসর্গে পার্থক্য দেখা যাচ্ছে। প্রথমে অনেকেই ধারণা করেছিলেন যে টিকা নেওয়া মানুষেরা পরবর্তীতে করোনায় আক্রান্ত হবেন না। কিন্তু যুক্তরাজ্যের ZOE কোভিড গবেষণা টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার পর দেখা যায় এমন পাঁচটি সাধারণ লক্ষণ তালিকাভুক্ত করেছে। এই সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের প্রায় সবারই রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, করোনার টিকা গ্রহণ করলে তা একটি সুরক্ষা স্তর তৈরি করে। ফলে অসুখটি গুরুতর রূপ নিতে পারে না।

তাই টিকা নেওয়ার পরেও কিছু লক্ষণ সম্পর্কে সতর্ক থাকতে হবে। এ ধরনের লক্ষণ কোনোটি দেখা গেলে দ্রুত টেস্ট করিয়ে নিন। করোনায় আক্রান্ত হলে লক্ষণগুলো পুরোপুরি চলে না যাওয়া পর্যন্ত আইসোলেটেড থাকুন।

গলা ব্যথা: করোনায় আক্রান্ত হলে গলায় ব্যথা কিংবা চুলকানির মতো অস্বস্তি দেখা দেয়। ওমিক্রনের সবচেয়ে কমন লক্ষণ ছিল এটি। গবেষণায় বলা হয়, টিকা গ্রহণ করার পর যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের ক্ষেত্রে এই লক্ষণ সবচেয়ে বেশি দেখা গেছে। কথা বলতে কষ্ট হওয়া, খাবার গিলতে সমস্যা হওয়া এবং ক্রমাগত গলা জ্বলার মতো অনুভূতি এক্ষেত্রে অন্যতম লক্ষণ।

নাক দিয়ে পানি পড়া: গবেষণাটিতে দ্বিতীয় যে লক্ষণের কথা বলা হয়েছে সেটি হলো, নাক দিয়ে পানি পড়া। করনোর আগের ওয়েভগুলোতেও এই লক্ষণ দেখা গিয়েছিল। যেহেতু এটি শ্বাসকষ্টজনিত রোগ তাই আক্রান্ত হলে নাক দিয়ে পানি পড়ার সমস্যা বেশি দেখা দেয়। যারা টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রেও এটি দেখা যায়। ইনফেকশনের কারণে নাক দিয়ে অনবরত পানি পড়তে থাকে। এক্ষেত্রে অনেক সময় গরম পানির ভাপ নিলে উপকার মেলে।

নাক বন্ধ: নাক বন্ধ থাকা করোনায় আক্রান্ত হওয়ার অন্যতম লক্ষণ। নাক বন্ধ থাকার কারণে শ্বাস নিতে কষ্ট হয়। এক্ষেত্রে বসে থাকা অবস্থায়ও শ্বাস নিতে কষ্ট হতে পারে। এ অবস্থায় ঘুমাতেও কষ্ট হতে পারে। বন্ধ নাকের কারণে নিঃশ্বাস নিতে সমস্যা হয়। যে কারণে ঘুমেও ব্যাঘাত ঘটে। এক্ষেত্রে ড্রপ ব্যবহার করে সাময়িক মুক্তি পাওয়া যেতে পারে। তবে নাকের বদ্ধভাব দূর করার জন্য গরম পানির ভাপ নিলে সবচেয়ে বেশি উপকার পাবেন।

অনবরত কাশি: করোনায় আক্রান্ত হওয়ার অন্যতম লক্ষণ হলো অনবরত কাশি। যদিও এটি বেশিরভাগ আক্রান্তের ক্ষেত্রে দেখা যায় না তবে কারও কারও ক্ষেত্রে এটি মারাত্মক হয়ে উঠতে পারে। একটানা কাশির কারণে ক্লান্ত ও আরও বেশি অসুস্থ হয়ে পড়া স্বাভাবিক। এটি সবটুকু শক্তি শুঁষে নেয়। ফলে প্রাত্যাহিক কাজগুলোই করা সম্ভব হয় না। অনবরত কাশি হলে তা দূর করার জন্য ঘরোয়া উপায় বেছে নেওয়া যেতে পারে। এক্ষেত্রে আদা চা খেলে অনেকটা উপশম মেলে।

মাথা ব্যথা: গলা ব্যথা, কাশি ও বন্ধ নাকের সঙ্গে মাথা ব্যথাও থাকবে। এক্ষেত্রে সাধারণ শারীরিক প্রক্রিয়া যেমন নিঃশ্বাস নিলেও মাথায় তীব্র ব্যথা অনুভূত হতে পারে। সংক্রমণের কারণে মাথা ব্যথা আরও বেড়ে যেতে পারে। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে পারলে। কারণ এক্ষেত্রে মাথা ব্যথার তীব্রতার কারণে ঘরোয়া উপায় কাজ নাও করতে পারে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর