Logo
শিরোনাম

সড়ক দুর্ঘটনায় না ফেরার দেশে আম্পায়ার কোয়ের্তজেন

প্রকাশিত:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১০২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন আইসিসির এলিট প্যানেলের সাবেক আম্পায়ার রুডি কোয়ের্তজেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

মঙ্গলবার (৯ আগস্ট) বাড়ি ফেরার পথে এক সড়ক দুর্ঘটনায় জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দক্ষিণ আফ্রিকার সাবেক এই আম্পায়ার ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন। ২০১০ সালে আম্পায়ারিং থেকে অবসর গ্রহণের সময় তার নামের পাশে ছিল ৩৩১টি ম্যাচ। তখন তিনিই ছিলেন সর্বোচ্চ ম্যাচ পরিচালনাকারী আম্পায়ার। এরপর তাকে ছাড়িয়ে যান পাকিস্তানের আলিম দার।

দক্ষিণ আফ্রিকান এই আম্পায়ার বন্ধুদের ছুটি কাটিয়ে কেপটাউন থেকে ডেস্পাচে নিজের বাড়ি ফিরছিলেন। নেলসেন মেন্ডেলা বে-তে অবস্থিত বাড়িতে পৌঁছানোর আগে দুর্ঘটনায় পতিত হয় তাদের বহনকারী গাড়ি। এতে কোয়ের্তজেনের বন্ধুদেরও মৃত্যু হয়েছে।

কোয়ের্তজেনের ছেলে জানান, 'বাবা তার বন্ধুদের সঙ্গে গলফ খেলতে গিয়েছিল। সোমবারের মধ্যে ওদের বাড়ি ফিরে আসার কথা ছিল। কিন্তু ওরা বোধ হয় অন্য কোথাও গলফ খেলতে চলে গেল।'

১৯৯২ সালে আম্পায়ারিং শুরু করার পর ২০১০ সাল পর্যন্ত আম্পায়ারিং করেছেন তিনি। ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে ছিলেন ম্যাচ পরিচালনার গুরুদায়িত্বে। আউট হলে ধীর গতিতে আঙুল তুলে সংকেত দিতেন তিনি। ১০৮টি টেস্ট ম্যাচের পাশাপাশি ২০৯টি ওয়ানডে ও ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। তার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে ক্রিকেট দুনিয়ায়।


আরও খবর