Logo
শিরোনাম

শিল্পকলা পদক পাচ্ছেন ২০ গুণীজন

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৯৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ গুণীজন পাচ্ছেন শিল্পকলা পদক ২০১৯-২০। সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তাদের এ পদক প্রদান করতে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুরে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য শিল্পকলা পদক ২০১৯ পাচ্ছেনমাসুদ আলী খান (নাট্যকলা), হাসিনা মমতাজ (কণ্ঠসংগীত), আবদুল মান্নান (চারুকলা),অনুপম হায়াৎ (চলচ্চিত্র), লুবনা মারিয়াম (নৃত্যকলা), শম্ভু আচার্য্য (লোকসংস্কৃতি), মো. মনিরুজ্জামান (যন্ত্রসংগীত), এম এ তাহের (ফটোগ্রাফি), হাসান আরিফ (আবৃত্তি) ও ছায়ানট (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)।

অন্যদিকে শিল্পকলা পদক ২০২০ পাচ্ছেন মলয় ভৌমিক (নাট্যকলা), মাহমুদুর রহমান বেণু (কণ্ঠসংগীত), শহিদ কবীর (চারুকলা), শামীম আখতার (চলচ্চিত্র), শিবলী মোহাম্মদ (নৃত্যকলা), শাহ আলম সরকার (লোকসংস্কৃতি), মো. সামসুর রহমান (যন্ত্রসংগীত), আ ন ম শফিকুল ইসলাম স্বপন (ফটোগ্রাফি), ডালিয়া আহমেদ (আবৃত্তি) ও দিনাজপুর নাট্য সমিতি (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)।

আগামী ২২ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে পদক বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে. এম খালিদ, এমপি। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা ও পদক প্রদান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রতি বছর ১৬ সদস্যের কমিটি পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও সংগঠন প্রত্যেককে একটি করে স্বর্ণপদক, সনদপত্র এবং ১ লাখ টাকার চেক প্রদান করা হবে।


আরও খবর

একেক শিশুর পছন্দ একেক ধরনের বই

শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩

খুলে গেল কলকাতা আন্তর্জাতিক বইমেলার গেট

মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩