Logo
শিরোনাম

সার্স-সংক্রান্ত করোনায় প্রতিবছর আক্রান্ত হচ্ছে ৬৬ হাজার

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৬৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতি বছর সার্স-সম্পর্কিত করোনাভাইরাসে আক্রান্ত হয় ৬৬ হাজার মানুষ। এ অঞ্চলের ৫০ কোটি মানুষের বাসস্থানের কাছাকাছিই থাকে ভাইরাসের বাহক বাদুড়। নেচার কমিউনিকেশনস প্রকাশিত এক গবেষণায় এ সব তথ্য জানা গেছে। বাদুড় থেকে ভাইরাসের সংক্রমণ যথাযথভাবে মূল্যায়ন করা হয়নি। এখানকার বাদুড়ের প্রজাতি ম্যাপিং কোভিড-১৯ এর উৎস নির্ধারণে সাহায্য করবে। ২৬ প্রজাতির বাদুড় ছিল গবেষকদের মনোযোগের কেন্দ্রে, এরা সার্সের মতো করোনাভাইরাসের বাহক। চীন থেকে দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়ার ৫১ লাখ বর্গ কিলোমিটার এলাকায় এই স্তন্যপায়ীগুলো বিস্তৃত। এখানে বাদুড়ের সংস্পর্শে থাকা মানুষের অ্যান্টিবডির মাত্রাও গবেষণায় যুক্ত করা হয়েছে।

করোনাভাইরাসের মতো সার্সের বাহক বাদুড় প্রজাতির সর্বোচ্চ ধরন চিহ্নিত হয়েছে দক্ষিণ চীন, উত্তর-পূর্ব মিয়ানমার, লাওস ও দক্ষিণ ভিয়েতনাম অঞ্চলে। গবেষকদের অনুমান দক্ষিণ-পূর্ব এশিয়ার এ অঞ্চলে প্রতি বছর ৬৬ হাজার মানুষ সার্স সম্পর্কিত করোনাভাইরাসে আক্রান্ত হয়। এখানে বাদুড় থেকে মানুষে ভাইরাসের সংক্রমণ সাধারণ একটি ঘটনা। কিন্তু বেশির ভাগ ঘটনাই নজরদারি কর্মসূচি ও ক্লিনিক্যাল স্টাডিজের মাধ্যমে শনাক্ত করা যায় না। ভৌগলিক ও সংক্রমণের এ তথ্যগুলো আগামী দিনের নজরদারি ও প্রতিরোধ কর্মসূচিতে কাজে লাগবে বলে আশাবাদী গবেষকরা।

২০২০ সাল থেকে সারা বিশ্ব স্থবির করে দেয়া কোভিড-১৯ মহামারির কারণ সার্সকোভ-২ করোনাভাইরাস স্ট্রেইন। বর্তমানেও প্রতিদিন অসংখ্য মানুষ এ ভাইরাসে আক্রান্ত হচ্ছে ও মারা যাচ্ছে। নেচারের গবেষণা দলের লেখকদের মধ্যে রয়েছেন পিটার দাসজ্যাক। কোভিড-১৯ এর উৎস খুঁজতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গঠিত দলের হয়েও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। গত বছরের শুরুর দিকে তিনি চীনের উহান সফর করেন। এই শহরেই ২০১৯ সালের শেষদিকে প্রথম করোনা শনাক্ত হয়।

করোনাভাইরাসের উত্সস্থল নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। গত জুনে ডব্লিউএইচও অভিযোগ করে, চীন তাদের যথেষ্ট তথ্য দিচ্ছে না। তথ্যের অভাবে এ ভাইরাস কখন ও কীভাবে মানুষের দেহে প্রবেশ করেছে তা নির্ধারণ করা যাচ্ছে না। জুলাইয়ের শেষ দিকে সায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, জীবন্ত বন্যপ্রাণীর বেচাকেনা এখনো মহামারির উেসর সর্বোত্তম ব্যাখ্যা। হুয়ানানের সিফুড মার্কেটে এটি ঘটতে পারে। মহামারি শুরুর দিকে অনেকেই এখানে আক্রান্ত হয়েছেন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩