Logo
শিরোনাম

সারাবিশ্বের মধ্যে নারী নির্যাতনে বিশ্বে চতুর্থ বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ২১২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে নারী নির্যাতনের হারে সারাবিশ্বের মধ্যে বাংলাদেশের অবস্থান চার নাম্বারে উঠে এসেছে। সেখানে দাবি করা হয়েছে, দেশের ১৫ থেকে ৪৯ বছর বয়সী নারীদের ৫০ শতাংশই জীবনে কখনো না কখনো সঙ্গীর হাতে শারীরিক বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের ১৬১টি দেশ ও অঞ্চলে নারী নির্যাতনের তথ্য বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনের তথ্যমতে, বিশ্বে প্রতি তিনজন নারীর একজন জীবদ্দশায় নির্যাতনের শিকার হয়েছেন।

স্বামী অথবা সঙ্গীর হাতে নারী নির্যাতনের হার সবচেয়ে বেশি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশ কিরিবাতিতে। দরিদ্র এ দেশে ৫৩ শতাংশ নারীই এ ধরনের নির্যাতনের শিকার হয়ে থাকেন। এরপর রয়েছে প্রশান্ত মহাসাগরীয় আরও দুটি দ্বীপদেশ ফিজি (৫২ শতাংশ) ও পাপুয়া নিউগিনি (৫১ শতাংশ)। বাংলাদেশ ও সলোমন দ্বীপপুঞ্জে ৫০ শতাংশ নারী নির্যাতনের শিকার হন।

ডব্লিউএইচওর প্রতিবেদনে আরও বলা হয়, বেশিরভাগ ক্ষেত্রে স্বামী বা তার সঙ্গীর হাতেই নারীরা সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হন। গরীব দেশগুলোতে এই নির্যাতনের চিত্র আরও হতাশাজনক।

তবে নিপীড়িত নারীর প্রকৃত সংখ্যা জরিপে উঠে আসা সংখ্যার থেকেও অনেক বেশি বলে মনে করে ডব্লিউএইচও। কারণ যৌন নিপীড়নের অনেক ঘটনাই অজানা থেকে যায়। প্রতি চারজনের মধ্যে একজন নারী তার পরিচিতজনের দ্বারা নিপীড়নের শিকার হয় বলে জরিপে উঠে এসেছে।

নিউজ ট্যাগ: নারী নির্যাতন

আরও খবর

পুরুষের তুলনায় পিছিয়ে নারী

বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২