Logo
শিরোনাম

রাশিয়ার কয়লার ওপর নিষেধাজ্ঞা শিথিল করছে ইইউ

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | ৭৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার কয়লার ওপর নিষেধাজ্ঞা শিথিল করছে ইউরোপীয় ইউনিয়নরাশিয়ার কয়লার ওপর নিষেধাজ্ঞা শিথিল করছে ইউরোপীয় ইউনিয়ন। ছবি: সংগৃহীত

রাশিয়ার ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার নির্দেশনাবলি পরিবর্তন করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপের দেশগুলোর জোট রাশিয়ার কয়লার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে। স্থানীয় সময়  বুধবার জোটটি এই সিদ্ধান্ত নিয়েছে। তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, রাশিয়া থেকে তৃতীয় কোনো দেশে কয়লা রপ্তানিতে কোনো বাধা থাকবে না। এর আগে, ইইউয়ের নিষেধাজ্ঞা অনুসারে ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশের প্রতিষ্ঠান রাশিয়া থেকে ইইউয়ের বাইরের কোনো দেশে কয়লা রপ্তানিতে অংশ নিতে পারত না।

ইউরোপীয় ইউনিয়ন নিশ্চিত করেছে যে, নতুন এই নির্দেশনা অনুযায়ী ইউরোপীয় প্রতিষ্ঠানগুলো রাশিয়া থেকে অন্য দেশে কয়লা রপ্তানি করতে পারবে। এ সময় ইউরোপীয় প্রতিষ্ঠানগুলো ইইউয়ের যাবতীয় আর্থিক এবং বিমা সুবিধা পাবে। নতুন এই নির্দেশনা কেবল কয়লা খাতেই কার্যকর হবে। এই নির্দেশনা কোনোভাবেই রাশিয়ার খাদ্য এবং জ্বালানি নিরাপত্তা খাতে প্রযোজ্য হবে না। তবে আগে থেকেই রাশিয়া থেকে অন্য দেশে সার, পশু খাদ্য, কাঠ, সিমেন্ট এবং আরও বেশ কিছু পণ্য রপ্তানিতে বাধা ছিল না।

নিউজ ট্যাগ: রাশিয়া

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩