Logo
শিরোনাম

রানি ক্লিওপেট্রার হারানো সমাধির সন্ধান মিললো সুড়ঙ্গে!

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৬১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিশরের প্রত্নতাত্ত্বিকরা সম্প্রতি আলেকজান্দ্রিয়া শহরের কাছে একটি সুবিশাল ভূ-গর্ভস্থ টানেল আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। রিপোর্ট অনুসারে, এটি হতে পারে মিশরের শেষ ফারাও ও সম্ভবত বিখ্যাত শাসক রানি ক্লিওপেট্রা সপ্তম এর হারানো সমাধি। ৫১ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৩০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত মিশরের টলেমাইক রাজ্যের রানি হিসেবে দায়িত্ব পালন করেন ক্লিওপেট্রা।

মিশরের পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ১.৩ কিলোমিটার দীর্ঘ টানেলের সন্ধান মিলেছে মিশরের প্রাচীন তাপোসিরিস ম্যাগনা মন্দিরের নীচে। মূলত পাথরে কাটার পর সেখানে টানেল আবিষ্কার করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, টানেলটি ভূ-গর্ভে ৪৩ ফুটেরও বেশি অবস্থিত। সেটি একটি জ্যামিতিক অলৌকিক বলে বর্ণনা করা হয়েছে। গবেষকরা ধারণা করছেন এই গভীর টানেলের শেষেই হয়তো মিলবে ক্লিওপেট্রার শেষ বিশ্রামের স্থান। সান ডোমিঙ্গো বিশ্ববিদ্যালয় কর্তৃক একটি ডোমিনিকান-মিশরীয় প্রত্নতাত্ত্বিক মিশন এই খননকার্য পরিচালনা করে।

এই মিশনের নেতৃত্ব দিয়েছেন ডা. ক্যাথলিন মার্টিনেজ। তার ধারণা, এটিই হতে পারে ক্লিওপেট্রার সমাধির জন্য উপযুক্ত স্থান। এই প্রথম কোনো প্রত্নতত্ত্ববিদ মন্দিরের ঘের দেওয়ালের ভেতরে সুড়ঙ্গ, ভূ-গর্ভস্থ প্যাসেজ খুঁজে পেয়েছেন। আবিষ্কারটি যদি ক্লিওপেট্রার সমাধির দিকে নিয়ে যায় তাহলে এটি ২১ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হবে।

জানা গেছে, সুড়ঙ্গের কিছু অংশ পানির নিচে নিমজ্জিত আছে। এ বিষয়ে একটি তত্ত্ব আছে আর তা হলো, এই মন্দিরের ভিত্তির পর ৩২০ থেকে ১৩০৩ খ্রিস্টাব্দের মধ্যে অন্তত ২৩টি ভূমিকম্প ঘটেছে। এ কারণে টানেলের শেষের অংশ ডুবে গেছে পানির নিচে।


আরও খবর

অরণ্যযাপনের আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন

বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারী ২০২৩