Logo
শিরোনাম

রাজধানী দিল্লির সড়কে নিষিদ্ধ ভাড়ায় চালিত মোটরসাইকেল

প্রকাশিত:বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৭০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বর্তমানে ভারতে ভাড়ায় চালিত বাইক খাতের অবস্থা রমরমা। তবে দেশটির রাজধানী দিল্লির সড়কে নিষিদ্ধ করা হয়েছে ভাড়ায় যাত্রী বহনকারী মোটরবাইক। এই নির্দেশে সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছে উবার, ওলা ও র‌্যাপিডোর মতো অ্যাপ ভিত্তিক সংস্থা ও চালক। খবর বিবিসি।

এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যক্তিগত দুই চাকার গাড়িতে ভাড়ায় যাত্রী বহন ভারতীয় আইনের লঙ্ঘন। এই সংশ্লিষ্ট ডিজিটাল সেবা প্রদানকারীর এক লাখ রুপি পর্যন্ত জরিমানা হতে পারে।

তবে বিষয়টি নিয়ে কোম্পানিগুলো এখনো কোনো মন্তব্য করেনি।

অতিরিক্ত ট্রাফিক জ্যামের শহরটিতে ধীরগতির পরিবহনের বদলে সাশ্রয়ী মূল্যের মোটরবাইক সেবা জনপ্রিয় হয়ে উঠেছে। হাজার হাজার চালক ব্যক্তিগত যান ব্যবহার করে এই সেবার সঙ্গে যুক্ত। তবে দেশটির মোটরযান আইন অনুযায়ী, বাণিজ্যিক কাজে ব্যক্তিগত গাড়ি ব্যবহার করা যাবে না।

নিষেধাজ্ঞায় পড়া চালকদের মন্তব্য প্রকাশ করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস। তারা বললেন, অতিরিক্ত আয় ছাড়া টিকে থাকা কঠিন হয়ে পড়বে।

এবারই প্রথম নয়, আগেও ভারতে একই ধরনের আইনি জটিলতা তৈরি হয়। গত জানুয়ারিতে মহারাষ্ট্র সরকার র‌্যাপিডো নামের সংস্থাকে লাইসেন্স দিতে অস্বীকার করে। তখন বলা হয়, তাদের লাইসেন্সিং, নিরাপত্তা ও ভাড়ার কাঠামোতে কোনো আইনি নির্দেশিকা নেই।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩