Logo
শিরোনাম

প্রথমবারের মতো হংকং যাচ্ছে সাতক্ষীরার আম

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ১১৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রথমবারের মতো সাতক্ষীরার আম যাচ্ছে হংকংয়ের বাজারে। আম কৃষি ক্যালেন্ডারের পদ্ধতি অনুযায়ী সাতক্ষীরায় প্রথম গাছ থেকে নামানো গোবিন্দ ভোগ জাতের আম প্রবেশ করছে দেশটির বাজারে।

গতকাল শনিবার আম রপ্তানিতে যুক্ত তালার উত্তরণ সফল প্রকল্পের কর্মকর্তা মো. ইকবাল হোসেন জানান, পরীক্ষামূলকভাবে ১০০ কেজি গোবিন্দ ভোগ আম যাচ্ছে এশিয়ান মার্চেন্ট হংকংয়ের বাজারে। পর্যায়ক্রমে ইতালি, জার্মানি, ফ্রান্স এবং ইংল্যান্ডে হিমসাগর আম রপ্তানি করা হবে।

ইকবাল হোসেন বলেন, সাতক্ষীরায় উৎপাদিত হিমসাগর ও ল্যাংড়া আমের খ্যাতি দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে প্রবেশ করেছে। এর মধ্যে বেশি খ্যাতি ছিল ইউরোপের বাজারে। এবারও সরকারের সহযোগিতায়, নেদারল্যান্ড সরকারের অর্থায়নে সলিডারিডাড নেটওয়ার্ক উত্তরণ সফল প্রকল্পের মাধ্যমে আম রপ্তানি করছে।

আমচাষি রফিকুল ইসলাম জানান, বাগান থেকে কার্টন করা পর্যন্ত কোথাও কোনো নিয়মের যাতে ব্যত্যয় না হয় সেজন্য রপ্তানিতে যুক্ত কর্মকর্তাদের পাশাপাশি কৃষি বিভাগ ও জেলা প্রশাসনের কড়া নজরদারি রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নূরুল ইসলাম বলেন, এ বছর সারা দেশ থেকে ৬০০ টন আম রপ্তানি করা হবে। যার মধ্যে শুধু সাতক্ষীরা থেকে যাবে ১০০ টন। আগামী ১৯ মে বিদেশে আম যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন হবে বলে জানান তিনি।


আরও খবর