Logo
শিরোনাম

প্রাণের মেলার দ্বার খুলছে আজ

প্রকাশিত:বুধবার ০১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | ৭০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারি করোনার প্রকোপ শুরু হওয়ার পর এবারই প্রথম ফেব্রুয়ারির প্রথম দিনেই শুরু হচ্ছে অমর একুশে বইমেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলার উদ্বোধন করবেন। মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টায় মেলা শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে। ছুটির দিনে সকাল ১১টায় ও মহান শহীদ দিবসে সকাল ৮টায় মেলা শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে। এবারের বইমেলার মূল প্রতিপাদ্য পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, এবারের বইমেলা প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায় অনুষ্ঠিত হচ্ছে। মেলায় মোট ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় মোট প্যাভিলিয়ন ৩৮টি। প্রথমবারের মতো এবার মেলায় ডিজিটাল ডিসপ্লে স্থাপন করা হয়েছে। এ ছাড়া, পাঠক, দর্শনার্থী সবার জন্য রয়েছে ওয়াইফাই সুবিধা। মেলা প্রাঙ্গণ ও পার্শ্ববর্তী এলাকায় নিরাপত্তার স্বার্থে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করতে স্থাপন করা হয়েছে তিন শতাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা। পলিথিন ও ধূমপানমুক্ত থাকবে বইমেলা।

মেলা আয়োজক সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার রাতের মধ্যে মেলার কাজ সম্পন্ন করার কথা থাকলেও অনেক কাজ হয়নি। পুরো কাজ সম্পন্ন করতে আরও কয়েকদিন সময় লাগবে।

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা গেছে, মাসব্যাপী এ মেলা ঘিরে চলছে বিভিন্ন প্রকাশনীর স্টল নির্মাণের কাজ। স্টল নির্মাণে কাজ করছেন অসংখ্য শ্রমিক। আজ মেলা শুরু হলেও এখনো অনেক স্টল ও প্যাভিলিয়নের অবকাঠোমো নির্মাণ সম্পন্ন হয়নি। অনেক স্টল ও প্যাভিলিয়নের অবকাঠামো নির্মাণ হলেও সাজসজ্জা, স্টলের বেদির নিচে ইট বসানো ও লাইটিংয়ের কাজ বাকি রয়েছে। এ ছাড়া, স্টলের দুই সারির মাঝখানে ময়লা-আবর্জনা ও স্টলের নির্মাণের যন্ত্রপাতি ছড়িয়ে ছিটিয়ে আছে। মেলার লিটল ম্যাগাজিনের স্টলের কাজ শুরু হলেও শেষ হতে আরও কয়েকদিন লাগবে।

অন্বেষা প্রকাশনের প্রকাশক মো. শাহাদাত হোসেন বলেন, আমরা যে সময় পেয়েছি এ সময় আমাদের জন্য পর্যাপ্ত নয়। আমাদের দিন-রাত পরিশ্রম করে কাজ করতে হয়। বইমেলা শুরু হলেও অনেক স্টলের কাজ শেষ হবে না। আবার অনেক স্টলের কাজ শেষ হলেও লাইটিং ও সাজসজ্জার কাজ বাকি থাকবে। সময়টা যদি আমরা বেশি পেতাম তাহলে মেলা শুরুর আগেই সব কাজ শেষ হয়ে যেত।

এদিকে, মেলা শুরুর আগেই মেলা প্রাঙ্গণে উৎসুক পাঠকদের আনাগোনা দেখা গেছে। ভাষার মাসের প্রথমেই মেলা শুরু হওয়ায় তারা বেশ খুশি। মেলা প্রাঙ্গণে ঘুরতে এসে হাবিবা ইয়াসমিন বলেন, মেলাকে কেন্দ্র করে আমাদের উৎসাহ-উদ্দীপনা অনেক বেশি। তাই মেলা শুরুর আগেই একবার ঘুরে দেখতে এলাম।

এদিকে মেলায় অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। গতকাল মঙ্গলবার বইমেলার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সোহরাওয়ার্দী উদ্যানে অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমের সামনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।


আরও খবর