Logo
শিরোনাম

পাবনায় ১ লাখ ৪০ হাজার লিটার তেল জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১১০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাবনা সদর, বেড়া, সুজানগর ও সাঁথিয়া উপজেলার বিভিন্ন বাজারের কয়েকজন ব্যবসায়ির গুদামে অভিযান চালিয়ে এক লাখ ৪০ হাজার লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় পাঁচ ব্যবসায়িকে ছয় লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (১১ মে) বিকেল থেকে রাত ১০ টা পর্যন্ত বেড়া উপজেলা নির্বাহী অফিসার সবুর আলী, সাঁথিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. মনিরুজ্জামান, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পাবনার সহকারী পরিচালক জতিরুল ইসলাম, আমিনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রওশন আলী ও পাবনা ডিবি পুলিশ এই অভিযান চালায়।

অভিযানে কাশীনাথপুর বাজারের ব্যবসায়ী সুনিল সাহার গুদামে ২৫ হাজার লিটার ও ব্যাংক সুনিলের গুদামে ২০ হাজার লিটার সয়াবিন, পাম্প ও সুপারপাম্প তেল এবং মীর আবুল খায়েরের গুদামে অভিযান চালিয়ে ৩০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। এসময় ওই তিন ব্যবসাীকে জরিমানা করা হয়।

পরে বেড়া উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সবুর আলী সুনিল সাহাকে ২ লাখ টাকা ও ব্যাংক সুনিলকে দেড় লাখ টাকা জরিমানা করেন।

এদিকে সাঁথিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান ব্যবসায়ী মীর আবুল খায়েরকে ৭০ হাজার টাকা জরিমানা করেন।

বেড়া উপজেলা নির্বাহী অফিসার মো. সবুর আলী বলেন, সুনিল সাহার গুদামে জব্দ করা ২৫ হাজার লিটার ও ব্যাংক সুনিলের গুদামে জব্দ করা ২৫ হাজার লিটার সয়াবিন, পাম্প ও সুপার পাম্প তেল জব্দ করা হয়েছে। ব্যবসায়ীদ্বয় তাদের দোষ স্বীকার করেছেন। স্থানীয় জনপ্রতিনিধি ও আমিনপুর থানার ওসির উপস্থিতিতে আগামী দুই দিনে সরকার নির্ধারিত মূল্যে জব্দ তেল বিক্রির নির্দেশ দেয়া হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সাঁথিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান জানান, ব্যবসায়ী মীর আবুল খায়েকে ৭০ হাজার টাকা জরিমানা করেন। জব্দ করা ৩০ হাজার লিটার সয়াবিন তেল জনপ্রতিনিধি ও আমিনপুর থানার ওসির উপস্থিতিতে ১৮৫ টাকা লিটার দরে আগামী ৩ তিন দিনের মধ্যে বিক্রয়ের নির্দেশ দেয়া হয়েছে।

আমিনপুর থানার ওসি মো. রওশন আলী জানার, কাশিনাথপুর বাজারের তিনটি গুদামে অভিযান চালিয়ে ৭৫ হাজার লিটার সয়াবিন, পাম্প, সুপার পাম্প তেল জব্দ করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট দ্বয়ের নির্দেশনা অনুয়ায়ী স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতিতে সরকার নির্দ্ধরিত মূল্যে আগামী তিন দিনের মধ্যে জব্দ তেল বিক্রি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে পাবনা সদর উপজেলার পৌর সদরের বড় বাজারের উত্তম কুমার কুন্ডুর একটি গোডাউনে অভিযান চালিয়ে ৪৩ হাজার লিটার তেল জব্দ করা হয়। এ সময় গোডাউনের মালিক উত্তম কুমারকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খোন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে পাবনার সুজানগরে এক ব্যবসায়ীর বাসাবাড়ি ও গোডাউন থেকে অবৈধভাবে মজুদ করে রাখা তিন হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল উদ্ধার এবং এক লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আভিযানিক দল।

বুধবার দুপুর ১২টার দিকে সুজানগর পৌর বাজারের নন্দিতা সিনেমা হল রোডের ঘোষ স্টোরের মালিক শ্রী দুলাল ঘোষের বাসা বাড়ি ও গোডাউন থেকে এ তেল উদ্ধার ও জরিমানা করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে সয়াবিন তেল মজুদ রাখার খবর পেয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তররের পাবনার একটি আভিযানিক দল এ অভিযান চালায় । এ সময় বিভিন্ন ব্র্যান্ডের ও বিভিন্ন সাইজের প্যাকেটজাত ও বোতলজাত এক হাজার ৭০২ লিটার এবং এক হাজার ৪৩৫ লিটার ড্রাম ভর্তি সয়াবিন তেল উদ্ধার করে ব্যবসা প্রতিষ্ঠানের মালিক শ্রী দুলাল ঘোষকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পরে প্যাকেটজাত ও বোতলজাতকৃত তেল বোতলের গায়ে লেখা পুরোনো মূল্যে স্থানীয় জনতার কাছে বিক্রি করে দেয়া হয়। এ সময় বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘ লাইন ধরে সয়াবিন তেল কিনে নিতে দেখা যায় নারী ও পুরুষ সকলকে।

আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় এই অভিযানে নেতৃত্ব দেন পাবনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম। এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম জানান, বাজারে সয়াবিন তেলের সরবরাহ কম দেখিয়ে তেলের কৃত্রিম সংকট সৃষ্টি করা এবং অবৈধভাবে মজুদ করার অপরাধে ব্যবসায়ী শ্রী দুলাল ঘোষকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

নিউজ ট্যাগ: সয়াবিন তেল জব্দ

আরও খবর