Logo
শিরোনাম

অর্থনৈতিক পুনরুদ্ধারে চাঙ্গা আন্তর্জাতিক পণ্যবাজার

প্রকাশিত:বুধবার ১৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৭ নভেম্বর ২০২৩ | ২২২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লম্বা সময় ধরেই মূল্যস্ফীতি ও অর্থনৈতিক মন্দার উভয়সংকটে ছিল আন্তর্জাতিক পণ্যবাজার। বাণিজ্যে শ্লথগতির পাশাপাশি বাজারদরও ছিল নিম্নমুখী। তবে গত সপ্তাহে বাজারে চাঙ্গা ভাব পরিলক্ষিত হয়েছে। চীনের অর্থনীতিতে পুনরুদ্ধার ও যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি হ্রাস বাজারে স্বস্তি ফেরাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত সপ্তাহে তামা ও অপরিশোধিত জ্বালানি তেলের পারফরম্যান্স ছিল চমকপ্রদ। একই সময় স্বর্ণের দাম এক সপ্তাহের ব্যবধানে ২ দশমিক ৯ শতাংশ এবং রৌপ্যের দাম ১ দশমিক ৮ শতাংশ বেড়েছে।

যুক্তরাষ্ট্রে সংকোচনমুখী মুদ্রানীতি শিথিলের প্রত্যাশায় স্বর্ণের দাম বেড়েছে। আগামী মাসে ফেডারেল রিজার্ভ ৭৫ বেসিস পয়েন্টের বদলে ২৫ বেসিস পয়েন্টে সুদের হার বাড়াবে বলে ধারণা করা হচ্ছে। ঊর্ধ্বমুখী বাজার প্রবণতা গত সপ্তাহে ধাতব পণ্যের বাজারে আধিপত্য করেছে। বিশেষ করে তামার দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। গত সপ্তাহে প্রতি পাউন্ড লেনদেন হয়েছে ৪ ডলার ১৩ সেন্টে। গত জুনের পর এটিই সর্বোচ্চ দাম।

চীন মহামারী সংক্রান্ত কঠোর বিধিনিষেধ শিথিল করছে। আবাসন খাতে দেয়া হচ্ছে প্রণোদনা। এসব কারণে এক সপ্তাহের ব্যবধানে তামার দাম ৭ দশমিক ৯ শতাংশ বেড়েছে। অন্যদিকে, অ্যালুমিনিয়ামের দাম ১২ শতাংশ এবং দস্তার দাম ৯ দশমিক ৫ শতাংশ বেড়েছে।

বিশ্লেষকরা বলছেন, ফ্রান্সভিত্তিক অ্যালুমিনিয়াম বিগলন প্রতিষ্ঠান অ্যালুমিনিয়াম ডানকার্ক এরই মধ্যে পূর্ণ সক্ষমতায় উৎপাদন বাড়াতে শুরু করেছে। অর্থনৈতিক কার্যক্রমে ইতিবাচক পরিস্থিতি এটির মতো অন্যান্য প্রতিষ্ঠানকেও উৎপাদন বাড়াতে উৎসাহিত করছে। গত সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের দাম ৮ দশমিক ৮ শতাংশ বেড়েছে। একই সময় নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) প্রাকৃতিক গ্যাসের বাজারদর কমেছে ১১ শতাংশ।

বিশ্বের শীর্ষ জ্বালানি তেল আমদানিকারক দেশ চীন আন্তর্জাতিক ফ্লাইটের জন্য সীমান্ত পুরোপুরি খুলে দেয়ার ঘোষণা দিলে এর বাজারদরে এমন উল্লম্ফন দেখা দেয়। তবে যুক্তরাষ্ট্রে প্রাকৃতিক গ্যাসের মজুদ বাড়ার কারণে জ্বালানিটির দাম কমেছে।

অন্যদিকে, শিকাগো মার্কেন্টাইল এক্সচেঞ্জে গমের দাম অপরিবর্তিত ছিল। তবে ভুট্টার দাম ৩ দশমিক ৩, সয়াবিনের ২ দশমিক ৪ এবং চালের দাম ২ দশমিক ২ শতাংশ বেড়েছে। তুলার দাম ৩ দশমিক ৮ এবং কফির দাম ৪ দশমিক ২ শতাংশ কমেছে। চিনির দাম বেড়েছে ৩ দশমিক ৩ শতাংশ আর কোকোর ১ দশমিক ৮ শতাংশ। কৃষি পণ্যের মধ্যে চাল ও ভুট্টার উৎপাদন কমার পূর্বাভাস দাম বাড়াতে সহায়তা করেছে। ডলারের মূল্যসূচক হ্রাস ও চাহিদা বৃদ্ধির প্রত্যাশায় ঊর্ধ্বমুখী হয়েছে চিনির দাম। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক রফতানি স্বাভাবিকের তুলনায় কমে যাওয়ার খবরে কমেছে তুলার দাম। আর নতুন মৌসুমে কফি উৎপাদন বাড়ার সম্ভাবনায় নিম্নমুখী চাপে পড়েছে কফির বাজার।

নিউজ ট্যাগ: মূল্যস্ফীতি

আরও খবর

এলপিজির দাম আরও বাড়ল

বৃহস্পতিবার ০২ নভেম্বর 2০২3