Logo
শিরোনাম

অবশেষে সৌদি আরব-ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১০০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জুলাইয়ে সৌদি আরব ও ইসরায়েল সফর করবেন। সফরের পরিকল্পনাকারীদের বরাতে রোববার (১২ জুন) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, আগামী মাসেই মধ্যপ্রাচ্যে যাচ্ছেন বাইডেন। আর চলতি সপ্তাহে এ সংক্রান্ত ঘোষণা দেবে হোয়াইট হাউস।

মার্কিন প্রেসিডেন্টের এই সফর জুলাইয়ের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। এ সফরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক হতে পারে বাইডেনের। দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন বাইডেনের ইসরায়েল ও সৌদি আরব সফরের পরিকল্পনা করা হচ্ছে।

হোয়াইট হাউস বলছে, ২০১৮ সালে তুরস্কে ওয়াাশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সংশ্লিষ্টতার জন্য যুবরাজকে দায়ী মনে করেন বাইডেন।

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশোগির হত্যাকাণ্ড একজন সংস্কারবাদী হিসেবে ক্রাউন প্রিন্সের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। তবে সৌদি সরকার তার সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে।

সৌদি আরবের সঙ্গে সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এই সফরের উদ্দেশ্য হবে। বাইডেন তার দেশে পেট্রোলের দাম কমানোর উপায় খুঁজে বের করার চেষ্টাও করবেন এই সফরে।

এ সফরে সৌদির সঙ্গে কীভাবে সম্পর্ক স্থাপন করা যায়, তা নিয়ে বাইডেনের সঙ্গে কথা বলবে ইসরাইল। দুই বৈরী দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩