Logo
শিরোনাম

নতুন ভূমিকম্পে তুরস্ক-সিরিয়া সীমান্তে নিহত বেড়ে ৮

প্রকাশিত:বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৬৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তুরস্ক ও সিরিয়া সীমান্তে সোমবার দিবাগত রাতের ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে আটজন হয়েছে। দুই সপ্তাহ আগের ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই সোমবার রাতে ফের ভূমিকম্প আঘাত হানে দুই দেশের সীমান্তবর্তী এলাকায়। খবর দ্য গার্ডিয়ানের।

তুরস্কের দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি জানিয়েছে, রিখটার স্কেলে গতরাতের ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৪। তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফারহেতিন কোচা বলেছেন, সোমবার রাতের ভূমিকম্পে ২৯৪ জন আহত হয়েছেন। তিনি বলেন, আহতদের মধ্যে ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক। ভূমিকম্পের পর অনেক স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতাল থেকে রোগীদের সরিয়ে নেওয়া হয়। কারণ, সেগুলোর ভবনে ফাটল দেখা দিয়েছে।

এদিকে, ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিতে থাকা ভবনে প্রবেশ না করতে সবাইকে আহ্বান জানিয়েছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সোমবার রাতের ভূমিকম্পের পর আনতাকিয়ার বাসিন্দাদের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়। বাড়ি থেকে নেমে সবাই রাস্তায় অবস্থান নেন। সবাই কান্না করছিলেন।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের ইতিহাসে শতাব্দীর ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে তুরস্কে। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে দেশটিতে মারা গেছে ৪০ হাজারের বেশি মানুষ। তিন লাখ ৮৫ হাজার অ্যাপার্টমেন্ট ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। একই ভূমিকম্পে সিরিয়াতেও নিহত হয়েছেন কয়েক হাজার মানুষ।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩