Logo
শিরোনাম

নাইজারে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা পশ্চিম আফ্রিকার নেতাদের

প্রকাশিত:শনিবার ০৫ আগস্ট ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | ১২৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাইজারে গত সপ্তাহে হওয়া অভ্যুত্থানের বিরুদ্ধে সম্ভাব্য সামরিক অভিযানের পরিকল্পনা করেছেন পশ্চিম আফ্রিকার বিভিন্ন দেশের প্রতিরক্ষাপ্রধানরা।

এ পরিকল্পনায় কীভাবে ও কখন সেনা মোতায়েন করা হবে, তাও রয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, ইকনোমিক কমিউনিটি অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইসিওডব্লিউএএস) বা ইকোওয়াসের রাজনীতি, শান্তি ও নিরাপত্তাবিষয়ক কমিশনার ফাতু মুসা শুক্রবার বলেন, সামরিক হস্তক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেবেন জোটের রাষ্ট্রপ্রধানরা।

নাইজেরিয়ার রাজধানী আবুজাতে তিন দিনের বৈঠক শেষে মুসাহ বলেন, সম্ভাব্য সামরিক হস্তক্ষেপের জন্য প্রয়োজনীয় সব বিষয় (রসদ, কখন ও কীভাবে সেনা মোতায়েন হবে) নিয়ে বিশদ পরিকল্পনা করা হয়েছে।

সামরিক অভ্যুত্থানের ঘটনায় এরই মধ্যে নাইজারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইকোওয়াস। জোটের পক্ষ থেকে হুঁশিয়ার করে বলা হয়েছে, রোববারের মধ্যে নির্বাচিত প্রেসিডেন্ট মোহামেদ বাজুমের হাতে ক্ষমতা হস্তান্তর না করলে বল প্রয়োগের সিদ্ধান্ত নেয়া হতে পারে।

১৫ সদস্যের জোটের পক্ষ থেকে বৃহস্পতিবার নাইজারে প্রতিনিধি পাঠিয়ে বন্ধুত্বপূর্ণ সমাধানের পথ খোঁজা হয়, কিন্তু অভ্যন্তরীণ একটি সূত্র জানিয়েছে, নাইজারের বিমানবন্দরে সেনাবাহিনীর প্রতিনিধিদের সঙ্গে ইকোওয়াসের প্রতিনিধি দলের বৈঠকে সংকট নিরসনের পথ খোলেনি।

নিউজ ট্যাগ: নাইজারে

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩