Logo
শিরোনাম

মূল্যস্ফীতিকে ছাপিয়ে ঝুঁকিতে বাইডেনোমিক্স

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৭৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আমেরিকার মধ্যবর্তী নির্বাচনের ১৫ দিনেরও কম সময় হাতে আছে। ভোটাররা যখন ৮ নভেম্বর ভোট দিতে যাবেন তখন তাদের মনে একটাই জিনিস থাকবে পণ্যের ঊর্ধ্বমুখী দাম। যুক্তরাষ্ট্রে বার্ষিক মূল্যস্ফীতি বেড়ে ৮ শতাংশ, যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায় পৌঁছেছে। এতে হিমশিম অবস্থা ভোটারদের। কয়েক দশক ধরে, মূল্যস্ফীতি স্থির ছিল যে বেশিরভাগ আমেরিকান এটি উপেক্ষা করতে পারতেন। এখন সাপ্তাহিক খরচ এতটাই বেড়েছে যে ভোটারদের প্রাত্যহিক জীবনে গুরুতর প্রভাব ফেলছে এটি এবং তাদের ক্ষোভ আরও বাড়িয়ে দিচ্ছে।

২০২১ সালের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশাল অর্থনৈতিক প্রণোদনার কারণে মূল্যস্ফীতি সরল গতিপথে এগোচ্ছিল। কিন্তু পরে রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের আগে দাম আরও বেড়ে যায়। ফলে ভোটাররা শিগগির বাড়াবাড়ি করার জন্য উপযুক্ত জবাব দিতে পারেন মধ্যবর্তী নির্বাচনে।

পোলিং ফার্ম পিউ রিসার্চ সেন্টারের জরিপ বলছে, আমেরিকানদের চার-পঞ্চমাংশ বলেছেন তাদের ভোটের সিদ্ধান্তের জন্য অর্থনীতি খুব গুরুত্বপূর্ণ। তাদের মধ্যে তিন-চতুর্থাংশ খাদ্য ও ভোগ্যপণ্যের দাম নিয়ে খুব উদ্বিগ্ন। প্রায় দুই বছরের বাইডেনোমিক্সের নীতির নিয়ন্ত্রণের বাইরে চেলে গেছে মূল্যস্ফীতি। বাইডেনোমিক্স আমেরিকার ভোটারদের মুখোমুখি হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় দুটি দীর্ঘমেয়াদী হুমকি হলো ক্রমবর্ধমান স্বৈরাচারী চীনের উত্থান এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি।

বিগত বছরে জো বাইডেন অবকাঠামো, সেমিকন্ডাক্টর ও পরিবেশের ওপর তিনটি যুগান্তকারী বিলে স্বাক্ষর করেছেন, যার মধ্যে ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার খরচ করার পরিকল্পনা করা হয়। তার কার্যনির্বাহী এই আদেশের ফলে এটি পূর্ণাঙ্গ শিল্প নীতিতে পরিণত হয়েছে। ৮০-র দশকে কংগ্রেস আমেরিকার গাড়ি ও চিপ নির্মাতাদের চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার পর থেকে কেমন একটা ফলাফল আর দেখা যায় না পরবর্তীতে। সরকার আগামী পাঁচ বছরে স্থানীয় সংস্থাগুলোকে ভর্তুকি ও ট্যাক্স ক্রেডিট হিসাবে ১৮০ বিলিয়ন ডলার দেবে বলে জানা যাচ্ছে। যা জিডিপির শূন্য দশমিক ৭ শতাংশ, অনুমিতভাবে ফ্রান্সের চেয়েও বেশি।

বাইডেনোমিক্সের এই পর্যায়ের লক্ষ্য অবশ্যই প্রশংসনীয়। কিন্তু তার সুরক্ষাবাদ আমেরিকাকে সেগুলো অর্জনের সম্ভাবনাকে ক্ষীণ করে তোলে। ধারণা করা হচ্ছে, বাইডেন তার গন্তব্য ঠিকভাবে চিহ্নিত করে মাঠে নেমেছেন। তবে এই পদ্ধতির খরচ আমেরিকা ও তার মিত্র উভয় বহন করবে। চীনের চেয়ে উন্নত চিপমেকিংয়ে তার প্রযুক্তির নেতৃত্ব বজায় রাখতে আমেরিকা। ফলে সেমিকন্ডাক্টরগুলোর সামরিক তাৎপর্য বৃদ্ধি পাচ্ছে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা যুদ্ধের নতুন মোড়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

আরেকটি উদ্বেগ ব্যাটারির মতো গুরুত্বপূর্ণ গ্রিন-এনার্জি কিটের জন্য চীনের ওপর আমেরিকার নির্ভরতা। এটি শি জিনপিংকে আমেরিকার অর্থনীতির ওপর আঁকড়ে ধরতে কাজ করতে পারে। যেখানে রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের ওপর ইউরোপের নির্ভরতা ভ্লাদিমির পুতিনের হাতকে শক্তিশালী করেছিল। অভ্যন্তরীণভাবে বাইডেন মরিচা পড়া অবকাঠামো তৈরি করতে এবং কার্বন নিঃসরণ কমাতে চান। ডেমোক্রেটরা আশা করতে পারেন যে অভ্যন্তরীণ উত্পাদন ও মধ্যবিত্তদের চাকরির জন্য তাদের সমর্থন ঘিরে ভোটাররা এগোবেন।

সমস্যা হলো যে সুরক্ষাবাদ একটি বিষের বড়ি যা পুরো উদ্যোগকে দুর্বল করে দেয়। এটি বন্ধু ও শত্রুকে একইভাবে আঘাত করে, আমেরিকার সরল বিশ্বাসের জোটকে নষ্ট করে। ইউরোপীয় ইউনিয়ন ও দক্ষিণ কোরিয়া অভিযোগ করে যে তাদের বৈদ্যুতিক গাড়ির ক্রেতারা আমেরিকার নতুন ভর্তুকি থেকে উপকৃত হবে না। যা বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম লঙ্ঘন করতে পারে। ইইউ তার নিজস্ব চিপ ভর্তুকি প্রস্তুত করছে, যা আমেরিকার সঙ্গে এমনি এমনি প্রতিযোগিতা করবে। এশিয়ার দেশগুলোকে চীনের প্রভাবের ক্ষেত্র থেকে দূরে সরিয়ে রাখার জন্য আমেরিকার যে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বিশেষ করে ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কের মাধ্যমে, সবশেষ বাণিজ্য উদ্যোগ, অভ্যন্তরীণভাবে ক্ষতিগ্রস্ত করেছে। পশ্চিমা সুরক্ষাবাদ শির দাবীকে আরও বিশ্বাসযোগ্য করে তোলে যে গণতন্ত্র কেবল তখনই বৈশ্বিক অর্থনৈতিক নিয়মগুলোর পক্ষে যুক্তি দেয় যখন তারা অভ্যন্তরীণভাবে শক্ত অবস্থানে থাকে।

খোদ আমেরিকাতেও, সুরক্ষাবাদ বাইডেনোমিক্সের লক্ষ্যগুলো অর্জনের পথ কঠিন করে তুলছে। উত্তর আমেরিকায় বৈদ্যুতিক গাড়ি তৈরি সংস্থাগুলোকে ভর্তুকি দেওয়া সেগুলোকে আরও ব্যয়বহুল করে তুলবে। গ্রিন পরিবেশের উদ্দীপনাও কমিয়ে দেবে। চিপ তৈরিতে ভর্তুকি দেওয়ার জন্য বাণিজ্য বিভাগের পরিকল্পনা দরিদ্রদের চাকরি দেওয়া থেকে শুরু করে নারী মালিকানাধীন ব্যবসায় সাহায্য করার জন্য বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবিলার প্রতিশ্রুতি দেয়। এ ধরনের উদ্যোগ ভোক্তাদের এবং করদাতাদের খরচ আরও বাড়িয়ে দেবে। তবে বাধা দেওয়ার পরিবর্তে, আমেরিকার উন্মুক্ততার সুবিধা নেওয়া উচিত। আরও উচ্চ-দক্ষ অভিবাসন গ্রিন-টেক ও চিপমেকিং উভয় শিল্পকে উত্সাহিত করবে। সবুজ অবকাঠামো নির্মাণকে উত্সাহিত করার জন্য অনুমতি দেওয়ার নিয়ম সহজ করা ভর্তুকির চেয়ে বেশি কিছু করতে পারে। কর কমানো বিনিয়োগের পক্ষে বড় কাজ হতে পারে।

মিত্রদের সঙ্গে গুরুত্বপূর্ণ প্রযুক্তিতে মুক্ত বাণিজ্য এবং গণতান্ত্রিক বিশ্বের জন্য কার্বন নিঃসরণ কমানো, স্বৈরাচারের ওপর নির্ভরতা এড়াতে কাজ করবে। যদি উদ্দেশ্য হয় যে চীনা চিপমেকিংয়ে বাধা দেওয়া হয়, তবে আমেরিকা শিল্পকে বাধা না দিয়েও তা করতে পারে। যেমন চীনের ওপর উন্নত চিপ প্রযুক্তি বিক্রির ওপর নিষেধাজ্ঞা। বাইডেন উত্তর দিতে পারেন যে তাকে রাজনৈতিকভাবে সম্ভাব্য সীমানার মধ্যে কাজ করতে হবে। তার সুরক্ষাবাদী প্রবৃত্তি কিছু ফলপ্রসূ লক্ষ্যে প্রবাহিত হচ্ছে। ডেমোক্রেটরা কার্বন নিঃসরণকে আরও দক্ষতার সঙ্গে রোধ করার জন্য একটি ফেডারেল ক্যাপ এবং বাণিজ্য ব্যবস্থা আরোপ করার চেষ্টা করেনি। অবকাঠামো এবং সেমিকন্ডাক্টর বিল উভয়ই আকর্ষণ করেছে। তবে এ ধরনের চিন্তা-ভাবনা ত্রুটিপূর্ণ বলা চলে। স্বল্পমেয়াদে, মূল্যস্ফীতি সম্পর্কে ভোটারদের ভয় থেকে ক্ষতির তুলনায় ডেমোক্রেটদের জনপ্রিয়তার লাভ কম হতে পারে। একটি শিল্পভিত্তিক পুনর্নির্মাণ এবং উত্পাদনকে উত্সাহিত করা জনপ্রিয় হতে পারে। তবে আমেরিকানদের ওপর খরচ স্তূপ স্বরুপ হবে।

বাইডেনোমিক্স আমেরিকাকে জলবায়ু পরিবর্তন ও চীনের সঙ্গে মোকাবিলা করতে সহায়তা করতে পারে, তবে এটির ব্যয়বহুল হওয়ার কারণে এটির সম্ভাবনা ক্ষীণ। আমেরিকাকে অবশ্যই চীনের স্টেরয়েড সংস্করণের বিরুদ্ধে তার নিজস্ব শিল্প নীতি তৈরি করতে হবে। উন্মুক্ততার কৌশল ও অর্থনৈতিক সুবিধাগুলো বোঝার মধ্যেই পশ্চিমের সুবিধা নিহিত।

নিউজ ট্যাগ: মূল্যস্ফীতি

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩