Logo
শিরোনাম

মোংলা বন্দরে যুক্ত হচ্ছে আধুনিক দু'টি টাগ বোট

প্রকাশিত:শুক্রবার ০৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১৫৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ৭০ টনের দুটি বোলার্ড পুল ক্ষমতা সম্পন্ন টাগ বোট যুক্ত হচ্ছে মোংলা বন্দরে। হংকংয়ের জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান এই টাগ বোট নির্মাণ করবে। এলক্ষ্যে মোংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়।  বৃহস্পতিবার (৭ এপ্রিল) ঢাকার সোনারগাঁও হোটেলে একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর উপস্থিতিতে এতে স্বাক্ষর করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল মোহাম্মদ মুসা ও হংকংয়ের চিউ লি শিপইয়ার্ডের পক্ষে স্থানীয় প্রতিনিধি ই-ইঞ্জিনিয়ারিং-এর চেয়ারম্যান তরফদার রুহুল আমীন।

হংকং-এর চিউ লি শিপইয়ার্ডে টাগবোট দু’টি নির্মিত হবে। এক বছরের মধ্যে টাগবোট দু’টি মোংলা বন্দরের জাহাজ বহরে সংযোজিত হবে। টাগবোট দু’টি নির্মাণ ও সংযোজনে ব্যয় হবে প্রায় ১৭৪ কোটি টাকা।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাতির পিতার সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার গভীর দেশপ্রেম, অসামান্য প্রজ্ঞা, সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গি ও প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতার ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বন্দর আজ নতুন মাত্রায় উপনীত হতে চলেছে। মৃতপ্রায় এ বন্দরকে জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছেন।

চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ্ উদ্দীন চৌধুরী।

উল্লেখ্য, দু’টি ৭০ টন বোলার্ড পুল টাগবোট বাংলাদেশে এ পর্যন্ত সর্বোচ্চ বোলার্ড পুল ক্ষমতাসম্পন্ন এবং সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ টাগবোট। এতে অত্যাধুনিক জাপানি ও ইউরোপিয়ান যন্ত্রপাতি সংযোজিত করা হবে। বন্দরে আগত বড় বাণিজ্যিক জাহাজসমূহের নিরাপদ বার্থিং/আনবার্থিংয়ে সহায়তা প্রদান টাগবোটের মূল কাজ।

নিউজ ট্যাগ: মোংলা বন্দর

আরও খবর