Logo
শিরোনাম

মজুত থেকে দেড় কোটি ব্যারেল তেল ছাড়ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ অক্টোবর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৬৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মজুত থেকে বাজারে দেড় কোটি ব্যারেল তেল ছাড়ছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে বুধবার ঘোষণা দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একজন সিনিয়র মার্কিন কর্মকর্তার বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

এসপিআর ডেলিভারি প্রোগ্রামের অংশ হিসেবে এই তেল ছাড়ার ঘোষণা দেবেন মার্কিন প্রেসিডেন্ট। গত মার্চ থেকে শুরু হওয়া এই প্রোগ্রাম ডিসেম্বর পর্যন্ত চলবে। এর আগে ১৮ কোটি ব্যারেল তেল মজুত থেকে বিক্রি করার কথা জানিয়েছিল দেশটি। সেই পরিকল্পনার সঙ্গে অতিরিক্ত আরও দেড় কোটি ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দেওয়া হবে এবার।  আগামী মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য মধ্যবর্তী নির্বাচনের আগে জ্বালানির সংকট দূর তথা দ্রব্যের মূল্যবৃদ্ধি ঠেকাতে এই পরিকল্পনা হাতে নিয়েছে বাইডেন প্রশাসন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর বিশ্বে জ্বালানি তেলের অন্যতম জোগানদাতা দেশ রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা ৫ ডিসেম্বর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। নিষেধাজ্ঞা বাস্তবায়নের পর তেলের বাজারে সম্ভাব্য অস্থিরতা কমাতে এই পদক্ষেপ নিয়েছে হোয়াইট হাউস।

ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম চড়া হওয়ার পাশাপাশি নতুন সংকট সৌদি আরবের তেল উৎপাদন কমানো। সম্প্রতি তেল রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাস তেলের উৎপাদন দিনে ২০ লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে। এতে ক্ষুব্ধ হয়েছে যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবকে পরিণতি ভোগের হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

নিউজ ট্যাগ: জো বাইডেন

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩