Logo
শিরোনাম

মিয়ানমার থেকে ভুট্টা আমদানি বাড়িয়েছে চীন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৯৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্চে মিয়ানমার থেকে চীনের ভুট্টা আমদানি বেড়েছে। মূলত খাদ্যশস্য আমদানিতে বৈচিত্র্য আনতে মিয়ানমার থেকে আমদানির অনুমতি দেয়া হয়। এর পরই দেশটি থেকে আমদানি বাড়তে থাকে। সম্প্রতি এসব তথ্য জানিয়েছে দেশটির শুল্ক বিভাগ।

জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, চীন বিশ্বের শীর্ষ ভুট্টা আমদানিকারক দেশ। গত মাসে দেশটি মিয়ানমার থেকে সব মিলিয়ে ১৬ হাজার ৪০৮ টন ভুট্টা আমদানি করে। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি ৬৪০ শতাংশ বেড়েছে। ওই বছর দেশটি মিয়ানমার থেকে মাত্র ২ হাজার ৫৩০ টন ভুট্টা আমদানি করে।

মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) দেয়া তথ্যানুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমার থেকে ভুট্টা আমদানির অনুমতি দেয় বেইজিং। দেশটি ২০২০-২১ বছরে সব মিলিয়ে ২৪ লাখ ৫০ হাজার টন ভুট্টা উৎপাদন করেছে। এছাড়া মোট উৎপাদনের ৭০ শতাংশই দেশটি রফতানি করেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর খাদ্যশস্যের বৈশ্বিক সরবরাহ সংকটের উদ্বেগ তীব্র আকার ধারণ করে। কৃষ্ণ সাগরীয় বন্দরগুলোয় পণ্য পরিবহনে জটিলতা দেখা দেয়। এ পরিস্থিতির মধ্যেও ইউক্রেন থেকে চীনের ভুট্টা আমদানি ৬৪ শতাংশ বেড়েছে। মার্চে দেশটি থেকে ১৩ লাখ ৬০ হাজার টন ভুট্টা আমদানি করা হয় বলে জানায় শুল্ক বিভাগ।

নিউজ ট্যাগ: মিয়ানমার

আরও খবর

শখের নার্সারিতে সফল ব্রাহ্মণবাড়িয়ার মনির

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩

জয়পুরহাটে ৮৫৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩