Logo
শিরোনাম

মার্ভেলের সঙ্গে কাজ করবেন না কোয়েন্টিন টারান্টিনো!

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ৯১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিজের লেখা বই ‌‌‌সিনেমা স্পেকুলেশান-এর প্রচারণা নিয়ে ব্যস্ত সময় পার করছেন আমেরিকান পরিচালক কোয়েন্টিন টারান্টিনো। সম্প্রতি লস অ্যাঞ্জেলেস টাইমসের কাছে দেয়া এক সাক্ষাৎকারে তিনি মার্ভেলের সঙ্গে কাজ করা প্রসঙ্গে মতামত ব্যক্ত করেন। ‌‌স্টার ট্রেক ফিল্ম সিরিজের সঙ্গে একবার কাজ করার সম্ভাব্যতা দেখা দিয়েছিল। তার মানে এই নয় যে, মার্ভেলের সঙ্গে তিনি কাজ করতে আগ্রহী। টারান্টিনোর ভাষায়, ‌‌ সেখানে কাজ করতে ভাড়াটে কর্মী হতে হবে। আমি ভাড়াটে কর্মী না। আমার চাকরির প্রয়োজন পড়েনি।

ডিসির ব্যাটম্যান হোক কিংবা মার্ভেলের স্পাইডারম্যান। কয়েক দশক ধরেই চলচ্চিত্র জগতে সুপারহিরো সিনেমার আধিপত্য চলছে। মার্ভেল ও ডিসি কমিকের তুলনা নিয়ে বক্স অফিস সব সময়ই পরিণত হয় আলাদা মনোযোগের কেন্দ্রে। অথচ কয়েক দশক আগেও চলচ্চিত্রে ছিল সম্পূর্ণ ভিন্ন স্রোতের প্রবাহ। তখন ইন্ডাস্ট্রিতে আধিপত্য করত মিউজিক্যাল। সেদিকে ইঙ্গিত করে টারান্টিনো তার ‌সিনেমা স্পেকুলেশন বইতে লিখেছেন, বর্তমান সময়ের নির্মাতারা সেই সময়টুকু অপেক্ষা করতে পারছেন না। একটা সময় সুপারহিরো সিনেমার প্রভাবও ম্লান হয়ে যাবে। যেমনটা ষাটের দশকে মিউজিক্যালের ক্ষেত্রে হয়েছে।

মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের কোনো সিনেমা পরিচালনার ইচ্ছা নেই টারান্টিনোর। সিনেমার এ ঘরানা তার পছন্দের না। যদিও ‌‌স্টার ওয়ার্স নিয়ে নিজের মুগ্ধতার কথা জানান তিনি। তার মতে, সেখানকার চরিত্রগুলো তাকে অনুরণিত করেছে। তুলে এনেছে সে সময় ও তার চিন্তাকে। বাজেটও ছিল প্রচুর। কিন্তু পছন্দের ছবি হওয়া মানে তাকে প্রিয় ঘরানার সিনেমা হতে হবে, এমন কোনো কথা নেই। টারান্টিনো বলেন, ‌‌‌‌দিনশেষে আমি কাছে থেকে নিরীক্ষা করতে চাওয়া মানুষ। কেবল সিনেমাপ্রেমীদের জন্য না, স্পিলবার্গের মতো করে বৃহত্তর চিন্তাকে মহাকাব্যিক উপায়ে হাজির করতে চাই সব ধরনের মানুষের সামনে। কিছুদিন আগে জেমস ক্যামেরনও মার্ভেল সম্পর্কে নেতিবাচক মত দিয়েছেন। এবার যেন সে পথেই হাঁটলেন টারান্টিনো।

১৯৬৩ সালে জন্মগ্রহণ করা কোয়েন্টিন টারান্টিনো কয়েক দশক ধরেই হলিউড জগতে পরিচিত নাম। ঝুলিতে রয়েছে পাল্প ফিকশন, ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড ও দ্য হেইটফুল এইটের মতো সিনেমা। সাফল্যের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একাডেমি, কান, বাফটা ও স্যাটার্ন অ্যাওয়ার্ডস।


আরও খবর