Logo
শিরোনাম

কৃষি খাতে অবদানের সম্মাননা পাচ্ছেন ১৩ জন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ২২ নভেম্বর ২০২৩ | ৭৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কৃষি খাতে অবদানের জন্য প্রথমবারের মতো ১৩ জনকে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এগ্রিকালচারালি ইম্পরটেন্ট পারসন-এআইপি) সম্মাননা দিতে যাচ্ছে সরকার। আগামীকাল বুধবার আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে। মঙ্গলবার (২৬ জুলাই) সচিবালয়ে এ বিষয়ে বিস্তারিত জানাতে ব্রিফিং করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি জানান, আগামীকাল ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠানে ১৩ জনকে সম্মাননা তুলে দেওয়া হবে। পুরস্কার পাচ্ছেন কৃষি উদ্ভাবনে চার জন, উৎপাদনে ছয় জন, সংগঠনে একজন এবং বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পাবেন দুই জন।

এর আগে রাষ্ট্রপতির আদেশে কৃষি মন্ত্রণালয় থেকে এসব ব্যক্তির নাম গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্মাননা প্রদানের জন্য যাদের নির্বাচিত করা হয়েছে, তারা হলেন- অধ্যাপক লুৎফুল হাসান, আতাউস সোপান মালিক, সৈয়দ আবদুল মতিন, আলীমুছ ছাদাত চৌধুরী, মো. সেলিম রেজা, মো. মেহেদী আহসান উল্লাহ চৌধুরী, মো. মাহফুজুর রহমান, মো. বদরুল হায়দার ব্যাপারী, মো. শাহবাজ হোসেন খান, মো. সামছুদ্দিন, মো. জাহাঙ্গীর আলম শাহ, নুরুন্নাহার বেগম ও শাহজাহান আলী বাদশা।

জানা গেছে, বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি)-এর মতো এআইপি পাওয়া ব্যক্তিরা এ সম্মাননা পাওয়ার পর এক বছর পর্যন্ত আট ধরনের সুযোগসুবিধা পাবেন। এ জন্য কৃষি মন্ত্রণালয় থেকে একটি সম্মাননাপত্র, সরকারি ও সিটি করপোরেশনের অনুষ্ঠানে দাওয়াত, বিমান, রেল, সড়ক ও নৌপথে পরিবহন ব্যবহারের সময় বিশেষ সুবিধা, বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট দেশে ভিসা পাওয়ার জন্য সুপারিশপত্র, বিমানবন্দরে বিশেষ কেবিন, হাসপাতালে চিকিৎসার জন্য বিশেষ কেবিন পাবেন তারা।


আরও খবর