Logo
শিরোনাম

জিয়ার খেতাব বাতিলের বিষয়ে যা জানালেন মোজাম্মেল

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১৭২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের খেতাব বাতিলের বিষয়ে কমিটি হয়েছে এ বিষয়ে দেশ-বিদেশ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। তার খেতাব বাতিল হলে আদালতে চ্যালেঞ্জ হতে পারে। তাই আদালতে প্রমাণের মতো যথেষ্ট

বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের খেতাব বাতিলের বিষয়ে গঠিত কমিটির রিপোর্ট পাওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৬ষ্ঠ বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক।

মন্ত্রী বলেন, বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের খেতাব বাতিলের বিষয়ে কমিটি হয়েছে এ বিষয়ে দেশ-বিদেশ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। তার খেতাব বাতিল হলে আদালতে চ্যালেঞ্জ হতে পারে। তাই আদালতে প্রমাণের মতো যথেষ্ট তথ্য-উপাত্ত সংগ্রহের পরই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। কমিটির রিপোর্ট পাওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে বঙ্গবন্ধুর পলাতক চার খুনির মুক্তিযোদ্ধা হিসেবে পাওয়া বীরত্বের খেতাব বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার। যাদের খেতাব বাতিল হচ্ছে, তারা হলো ক্যাপ্টেন নূর চৌধুরী (বীর বিক্রম খেতাব পাওয়া), মেজর শরিফুল হক ডালিম (বীর উত্তম খেতাব পাওয়া), রাশেদ চৌধুরী (বীর প্রতীক খেতাব পাওয়া) ও মোসলেহ উদ্দিন খান (বীর প্রতীক খেতাব পাওয়া)। শিগগিরই এই সিদ্ধান্ত গেজেট আকারে প্রকাশ করা হবে।

মন্ত্রী বলেন, সম্প্রতি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের এক সভায় খেতাব বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন আমরা গেজেট আকারে প্রকাশ করব। এ ক্ষেত্রে দুই-চার-পাঁচ দিন লাগতে পারে।


আরও খবর