Logo
শিরোনাম

ইয়েমেন সংকট নিরসনে শান্তি আলোচনা : জাতিসংঘ ও ইরান

প্রকাশিত:বুধবার ০৩ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১৬৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান ইয়েমেন সংকট নিরসনে আলোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। আলোচনায় দুজনই ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে একমত পোষণ করে শান্তি আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন। শান্তি আলোচনার মাধ্যমে ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন আরব জোট যে অবরোধ দিয়ে রেখেছে তার অবসান চান তাঁরা।

জাতিসংঘের মহাসচিব এবং ইরানি পররাষ্ট্রমন্ত্রী গতকাল মঙ্গলবার টেলিফোনে ইয়েমেন সংকট নিয়ে আলোচনা করেন। ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে দেশটির সব রাজনৈতিক পক্ষের অংশগ্রহণ জরুরি বলেও মত দেন তাঁরা। ফোনালাপে জাতিসংঘের মহাসচিব ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে চেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

জবাবে জাওয়াদ জারিফ জাতিসংঘের যেকোনো পদক্ষেপ বাস্তবায়নে ইরানের পক্ষ থেকে সমর্থন থাকবে বলে জানিয়েছেন। তিনি বিশেষ জোর দিয়ে বলেন, ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে হবে এবং দেশটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় ঠেকাতে এখনই জরুরিভিত্তিতে মানবিক সহযোগিতা পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

একইসঙ্গে জাওয়াদ জারিফ একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের কথাও বলেন।

ডিসেম্বরে জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের যুদ্ধ শুরু হওয়ার পর অন্তত দুই লাখ ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। আহত ও ঘরহারা হয়েছেন লাখ লাখ মানুষ।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩