Logo
শিরোনাম

ইউক্রেন রেজুলেশনে ভোট দানে বিরত বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ মার্চ ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ১১৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতিসংঘ সাধারণ পরিষদে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে নিন্দা জানিয়ে আনীত রেজুলেশনে ভোট দানে বিরত থেকেছে বাংলাদেশ। ওই রেজুলেশনেটির পক্ষে ১৪১ ভোট, বিপক্ষে রাশিয়াসহ পাঁচটি দেশ এবং ৩৫টি দেশ ভোট দানে বিরত থাকে।

মঙ্গলবার (১ মার্চ) নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশেষ অধিবেশনে ভোট শেষে দেখা যায় দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা ভোট দানে বিরত ছিল। অন্যদিকে নেপাল, ভুটান, আফগানিস্তান ও মালদ্বীপ রেজুলেশনের পক্ষে ভোট দেয়। পূর্ব এশিয়ার মধ্যে চীন ভোট দানে বিরত থাকলেও জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড পক্ষে ভোট দেয়।

সংযুক্ত আরব আমিরাত নিরাপত্তা পরিষদে ভোট দানে বিরত থাকলেও সাধারণ পরিষদে পক্ষে ভোট দিয়েছে। প্রতিবেশি সৌদি আরব, বাহরাইন, কাতার, ওমানও পক্ষে ভোট দেয়।

রেজুলেশনে রাশিয়াকে অবিলম্বে ইউক্রেন থেকে সৈন্য প্রত্যাহার করার আহ্বান জানানো হয়। এই রেজুলেশন বাধ্যতামূলক না হলেও গোটা বিশ্বের দেশগুলো পরিস্থিতিকে কীভাবে দেখছে সেটির প্রতিফলন পাওয়া যায়।

এর আগে গত সপ্তাহে নিরাপত্তা পরিষদে একই ধরনের একটি রেজুলেশনে ভেটো ক্ষমতার অধিকারি রাশিয়া বিপক্ষে ভোট দিলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়। পরবর্তীতে নিরাপত্তা পরিষদ থেকে এটি সাধারণ পরিষদে পাঠানো হয়। গত ৪০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো নিরাপত্তা পরিষদ থেকে আলোচনার জন্য একটি সমস্যা সাধারণ পরিষদে পাঠানো হয়েছে।


আরও খবর