Logo
শিরোনাম

ইতিহাস গড়ার অপেক্ষায়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ৬৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিনোদন দুনিয়ার এই মুহূর্তের সবচেয়ে বড় খবরঅ্যাভাটার আসছে। ২০০৯ সালে চলচ্চিত্রজগতে হইচই ফেলে দিয়েছিল অ্যাভাটার-এর প্রথম পর্ব। এরপর দর্শকের অপেক্ষা ছিল পরবর্তী সিক্যুয়েলের জন্য। দীর্ঘ ১৩ বছরের অপেক্ষা শেষে শুক্রবার মুক্তি পাচ্ছে জেমস ক্যামেরনের অ্যাভাটার সিরিজের পরবর্তী কিস্তি অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার। বাংলাদেশের দর্শকদের জন্য আরও এক সুখবরবিশ্ব মুক্তির দিনেই দেখা যাবে সিনেমাটি। শুক্রবার বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার। এরই মধ্যে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। স্টার সিনেপ্লেক্সের সব শাখা এবং অনলাইনে টিকিট পাওয়া যাচ্ছে।

এবারের গল্প লেখা হয়েছে ২১৫৪ সালের পটভূমিতে। গল্পে দেখা যায়, পৃথিবী নামক গ্রহটা প্রায় মৃত, শক্তির সব উৎস শেষ হয়ে এসেছে। তখন পৃথিবীর অধিবাসীদের একদল প্রতিনিধি পাড়ি জমায় প্যান্ডোরা নামের গ্রহে। সেখানে আছে পৃথিবীকে বাঁচানোর মতো এক শক্তির উৎস, যার নাম আনঅবটেনিয়াম। তবে পৃথিবীর জন্য এটি আহরণের পথে বাধা হয়ে দাঁড়ায় প্যান্ডোরা গ্রহের অধিবাসীরা। মানুষের মতোই বাহ্যিক আকার কিন্তু লম্বা ও লেজবিশিষ্ট এ অধিবাসীরা ন্যাভি নামে পরিচিত। ন্যাভিরা নিজেদের গ্রহের জীববৈচিত্র্য রক্ষায় বদ্ধপরিকর। এ নিয়ে শুরু হয় সংঘাত।

অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার-এ খুবই উচ্চপর্যায়ের ভিজ্যুয়াল ইফেক্ট থাকবে। জেমস ক্যামেরন বলেছেন, আমি চেয়েছিলাম প্যান্ডোরাতে আমাদের প্রত্যাবর্তন সত্যিই বিশেষ কিছু হোক। সবচেয়ে বড় স্ক্রিন, সর্বোচ্চ রেজল্যুশন এবং থ্রি-ডি উপভোগের কথা মাথায় রেখে প্রতিটি শট নেওয়া হয়েছে। ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড়, মালয়লামসহ বেশ কিছু ভাষায় মুক্তি পাবে সিনেমাটি। মুক্তির আগেই যে পরিমাণ সাড়া ফেলেছে নতুন অ্যাভাটার, তাতে আগের সব রেকর্ড ভেঙে এক নতুন ইতিহাস তৈরি হতে যাচ্ছে বলে মনে করছেন চলচ্চিত্র বিশেষজ্ঞরা।

জানা-অজানা অ্যাভাটার

২৫ বছর পর: জেমস ক্যামেরনের টাইটানিক সিনেমায় অভিনয় করে বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন কেট উইন্সলেট। এরপর কেটে গেছে ২৫টি বছর। দুজনই অপেক্ষায় ছিলেন আবার একত্র হওয়ার। অবশেষে অ্যাভাটার-এর দ্বিতীয় কিস্তির পরিকল্পনার সময় কেটকে ডেকে নেন ক্যামেরন। শুধু কেট নন, অ্যাভাটার সিরিজে নতুন মুখ হিসেবে যুক্ত হয়েছেন ভিন ডিজেলও।

কেট উইন্সলেটের রেকর্ড: সিনেমার বেশির ভাগ অংশ পানির নিচে, তাই পানির নিচে শুটিং করার জন্য ডাইভিংয়ের বিশেষ প্রশিক্ষণ নিতে হয়েছে অভিনয়শিল্পীদের। প্রশিক্ষণের সময় একবার কেট উইন্সলেট পানির নিচে ৭ মিনিট ১৫ সেকেন্ড শ্বাস আটকে রেখেছিলেন, যা একটি রেকর্ড।

আরও যা নতুন: সিনেমার দুটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন নির্মাতা। এক. এতে নতুন একটি জাতিকে দেখা যাবে। মেটকাইনা নামের এ জাতির বসবাস দেয়ালঘেরা একটি জায়গায়। তাদের গায়ের রংও আলাদা। সিনেমায় একটি মানুষ চরিত্রও আছে। স্পাইডার নামের সেই এতিম ছেলেটিকে দত্তক নিয়েছিল জেক ও নিতিরি।

বিশেষ ক্যামেরা: শুটিংয়ের জন্য অত্যাধুনিক প্রযুক্তির একটি বিশেষ ক্যামেরা তৈরি করেছে সনি। সেটা তৈরির কার্যক্রমের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন ক্যামেরনও। ক্যামেরাটির নাম দেওয়া হয়েছে সনি ভেনিস।

আরও তিন সিক্যুয়েল: পাঁচটি সিক্যুয়েল দিয়ে শেষ হবে অ্যাভাটারের গল্প। দ্বিতীয় কিস্তি মুক্তি পেতে ১৩ বছর লাগলেও নির্মাতা জানিয়েছেন, পরবর্তী কিস্তিগুলো আসতে বেশি দেরি হবে না। অ্যাভাটারের তৃতীয় কিস্তি আসবে ২০২৪ সালে। পরের কিস্তিগুলো ২০২৬ ও ২০২৮ সালে মুক্তি পাবে।

নিউজ ট্যাগ: অ্যাভাটার

আরও খবর