Logo
শিরোনাম

ইরানের সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিত:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ৯৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইরানের সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রী আলীরেজা আকবারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যুক্তরাজ্যের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে এই সাজা দেওয়া হয়েছে। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত উপ-প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন আলীরেজা আকবারী।

কিন্তু গুপ্তচরবৃত্তির অভিযোগ ওঠার পর ২০০৮ সালে তিনি যুক্তরাজ্যে চলে যান। গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠার পর ২০০৮ সালে তিনি লন্ডনে পাড়ি দেন। সর্বশেষ ২০১৯ সালে দেশে আসার পরপরই গ্রেফতার হন তিনি। তবে নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন যুক্তরাজ্য ও ইরানের দ্বৈত নাগরিক আলীরেজা।

বেশ কিছুদিন ধরেই আলী আকবরীকে ছেড়ে দিতে তেহরানের ওপর চাপ দিয়ে আসছিল লন্ডন। বিষয়টি নিয়ে সরব ছিল যুক্তরাষ্ট্রও। দেশটির কূটনীতিক বেদান্ত পাটেল বলেছিলেন, আলীরেজার মৃত্যুদণ্ড কার্যকর হবে বিবেকবর্জিত কাজ। কেননা, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তবে শেষ পর্যন্ত পশ্চিমাদের যাবতীয় চাপ উপেক্ষা করে তার মৃত্যুদণ্ড কার্যকর করলো তেহরান।

সাজা কার্যকরের আগে গত বুধবার আলী আকবরের পরিবারের সদস্যদের কারাগারে যেতে বলা হয়েছিল। সেদিন পরিবারের সদস্যদের শেষ বারের মতো সাক্ষাতের সুযোগ হয়েছিল তার।

তেহরানের তরফে আলীরেজা আকবরীর একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে নিজের দোষ স্বীকার করতে দেখা যায় তাকে। কিন্তু অভিযোগ উঠেছে, তার কাছ থেকে জোরপূর্বক ওই স্বীকারোক্তি আদায় করা হয়েছে।

শনিবার সকালে ইরানের বিচার বিভাগের অফিসিয়াল নিউজ আউটলেটে বলা হয়েছে, ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক আলীরেজা আকবরী দুর্নীতি এবং গুপ্তচরবৃত্তির মাধ্যমে জাতীয় নিরাপত্তাবিরোধী কর্মকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। এ অপরাধে তাকে ফাঁসি দেওয়া হয়েছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩