Logo
শিরোনাম

ইরানের ড্রোন ইস্যুতে জাতিসংঘকে হুঁশিয়ারি রাশিয়ার

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ অক্টোবর ২০22 | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১১৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেন যুদ্ধে ইরানের তৈরি ড্রোন দিয়ে হামলার বিষয়ে তদন্ত না করতে জাতিসংঘকে হুঁশিয়ারি দিলো রাশিয়া। একইসঙ্গে ইরানের ড্রোন বিষয়ক সকল অভিযোগ অস্বীকার করেছে পুতিন প্রশাসন।

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের পর, জাতিসংঘে নিযুক্ত রাশিয়ায়র রাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি জোর দিয়ে বলেন, রুশ বাহিনী ইউক্রেনে যেসব ড্রোন ব্যবহার করেছে তা রাশিয়ারই তৈরি। যুক্তরাষ্ট্রের এ ধরনের অভিযোগ ভিত্তিহীন ও ষড়যন্ত্রমূলক।

তিনি আরও বলেন, একইসঙ্গে তিনি ইরানের ওপর বিদ্যমান অবরোধ জোরদার করার অংশ হিসেবে ইউক্রেন বিষয়ে জাতিসংঘের যেকোনো তদন্তের বিষয়ে সতর্ক করেছেন।

তিনি বলেন, এরপরও যদি জাতিসংঘ সচিবালয় কিংবা মহাসচিব আন্তোনিও গুতেরেস এ লক্ষ্যে এগিয়ে যান তাহলে আমাদেরকে তাদের সহযোগিতার বিষয়টি নিয়ে ভাবতে হবে।

এদিকে জাতিসংঘে ইরানের দূত আমির সাঈদ ইরাভানিও ড্রোন সরবরাহের ভিত্তিহীন এ দাবিকে অস্বীকার করে বলেছেন, ইউক্রেন যুদ্ধ বিষয়ে ইরান ভোটদানে বিরত থাকে এবং তেহরান চায় যুদ্ধের শান্তিপূর্ণ সমাধান।

এদিকে এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ইউক্রেনে ড্রোন হামলার প্রেক্ষিতে মস্কোর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এইরমধ্যে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন রাশিয়ার কাছে ইরানের ড্রোন বিক্রির বিষয় নিয়ে আলোচনা করতে নিরাপত্তা পরিষদকে আহবান জানিয়েছে। একে তারা ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার লংঘন বলে বর্ণনা করেছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন বরাবরই বলে আসছে, ইরান রাশিয়াকে এ ড্রোন সরবরাহ করেছে তার প্রমাণ তাদের কাছে রয়েছে। সবশেষ সোমবার রাজধানী কিয়েভে ইরানের তৈরি এই ড্রোন দিয়ে হামলায় পাঁচজন নিহত ও বেশকিছু বেসামরিক স্থাপনা ধ্বংস হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন বৃহস্পতিবার ব্রাসেলসে শীর্ষ সম্মেলনের প্রাক্কালে ড্রোন নিয়ে নিষেধাজ্ঞা অনুমোদন করতে পারে বলে ধারণা করা হচ্ছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩