Logo
শিরোনাম

গরুকে পানি পান করানোর সঠিক নিয়ম

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৯১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতিদিন গরুকে নির্দিষ্ট পরিমাণে পানি করানো প্রয়োজন। না হলে গরুর স্বাস্থ্য ভালো থাকবে না। তাই গরুকে পানি পান করানোর সঠিক নিয়ম জানতে হবে। পানি গরুর শরীরের বিভিন্ন প্রকার জৈবিক ক্রিয়া সম্পন্ন করে। পানি ছাড়া গরুর শরীরবৃত্তিয় কোনো কাজই সম্পন্ন হয় না। শীতের সময় একটি গরুর শরীরের ওজন প্রতি ১০০ কেজির জন্য ১০ লিটার পানি পান করানো প্রয়োজন এবং গরমের সময় প্রায় ২০ লিটার পানি পান করাতে হবে। সাধারণ গরুর চেয়ে প্রায় দ্বিগুণ পানির প্রয়োজন হয় দুগ্ধবতী গাভীর।

গরুর পানি পানের ব্যবস্থাপনা ভালো না হলে খামার থেকে উৎপাদন কমে যাবে। গরুকে যদি সবসময় রোগ জীবানুমুক্ত পানি ও টাটকা পানি পান করানো যায় তাহলে সমস্ত টিকা বা ভ্যাকসিনের অর্ধেক কাজ হয়ে যায়।

গরুর সামনে সবসময় পানি রাখতে হবে। প্রতি ২ ঘণ্টা অন্তর পানি পরিবর্তন করতে হবে। গরমকালে হালকা ঠান্ডা ও শীত কালে হালকা গরম পানি খেতে দিতে হবে। পানি ফিল্টার করতে পারলে খুব ভালো হয়। ফিল্টার না থাকলে নলকূপের পানি পরীক্ষা করে তা পানের উপযোগী কিনা তা জানতে হবে। গরুর খাবারের পানি যাতে কোনোভাবে দূষিত হতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহার করা যেতে পারে। মনে রাখতে হবে গরু থেকে সর্বোচ্চ উৎপাদন পেতে গরুকে বিশুদ্ধ পানি পান করানোর কোনো বিকল্প নেই। তাই নিয়মিত গরুকে বিশুদ্ধ পানি পান করাতে হবে।

নিউজ ট্যাগ: গরু

আরও খবর

শখের নার্সারিতে সফল ব্রাহ্মণবাড়িয়ার মনির

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩

জয়পুরহাটে ৮৫৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩