Logo
শিরোনাম

ফল গাছের শাখা-প্রশাখা ছাঁটাই করবেন কেন?

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৭৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রোপণ থেকে শুরু করে ফল ধারণ পর্যন্ত বিভিন্ন শাখা-প্রশাখা ছাঁটাই করা ফল গাছ ব্যবস্থাপনার অন্যতম কাজ। ফল গাছের বিভিন্ন শাখা-প্রশাখা বিভিন্ন বয়সে জাত ও বৃদ্ধির স্বভাব অনুযায়ী ছাঁটাই করতে হয়।

জেনে নিন যে কারণে ফল গাছের অঙ্গ ছাঁটাই করা হয়  গাছটি যদি মাতৃগাছ হয়, তাহলে ভবিষ্যতে বেশি পরিমাণ সায়ন উৎপাদন করা।  প্রচুর পরিমাণে ফুল-ফল উৎপাদনক্ষম শাখা-প্রশাখার সংখ্যা বাড়ানো এবং ফলের গুণগতমান বৃদ্ধি করা। ঝড় বা প্রবল বাতাসে যেন ফলগাছ সহজে ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য সুগঠিত ও মজবুত অবকাঠামো দেওয়া।

আমের মুকুল রক্ষায় যা করবেন:  বিভিন্ন পরিচর্যার যেমন- বালাইনাশক স্প্রে করা, সায়ন সংগ্রহ করা ইত্যাদি কাজ সহজ করা। যেসব গাছে ফল ধারণ সমস্যা আছে, সেসব গাছের ধারণ ক্ষমতা বাড়াতে নতুন শাখা-প্রশাখা গজানোর ব্যবস্থা করা। এক বছর পর পর যেসব গাছে ফল ধরে, সেসব গাছের একান্তর ক্রমিক ফলনের প্রভাব কমানো বা ফল ধরার ব্যবস্থা করা। যেসব শাখা-প্রশাখা অন্য শাখা-প্রশাখার ভেতরে ঢুকে যায় বা নিন্মমুখী হয় সেগুলো ছাঁটাই করে গাছকে ঝোপালো অবস্থা থেকে মুক্ত রাখা।

শীতে টবের গাছের যত্ন নেবেন যেভাবে: গাছের ভেতরের দিকে এমন কিছু শাখা-প্রশাখা গজায়, যেগুলো থেকে কোন ফলন পাওয়া যায় না, সেগুলোও ছাঁটাই করা উচিত। কোনো কোনো ফল গাছের গোড়ার দিকে কিছু কিছু কুশি বা নতুন শাখা বের হতে দেখা যায়, সেগুলো নিয়মিতভাবে ছাঁটাই করতে হয়। ফল ধরার আগেই গাছের কাঠামোগত আকৃতি গড়ে তোলার উদ্দেশ্য হচ্ছে গাছের শীর্ষ ছাঁটাই করে গাছকে খাটো রাখা। এতে সুস্থ-সবল ফল গাছ থেকে ভালো ফলন পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কয়েকটি জনপ্রিয় ও প্রচলিত ফল গাছের শাখা-প্রশাখা ছাঁটাই সম্পর্কে সবারই কিছুটা ধারণা থাকা প্রয়োজন।


আরও খবর

শখের নার্সারিতে সফল ব্রাহ্মণবাড়িয়ার মনির

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩

জয়পুরহাটে ৮৫৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩