Logo
শিরোনাম

ফিলিপসের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের চ্যালেঞ্জিং সংগ্রহ

প্রকাশিত:শনিবার ২৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৮১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যখন ব্যাটিং করতে নামলেন দল তখন ধুকছে। পাওয়ার প্লে'তে ২৫ রানেই ৩ উইকেট হারিয়ে লঙ্কানদের বিপক্ষে কোণঠাসা নিজিল্যান্ড। সেই ধ্বংসস্তুপে দাঁড়িয়েই লঙ্কান বোলারদের ওপর চড়াও হলেন গ্লেন ফিলিপস। শুধু চড়াওই হলেন না, লঙ্কান বোলারদের রীতিমত শাসন করে তুলে নিলেন সেঞ্চুরি। তার সেঞ্চুরিতে ভর করেই নির্ধারিত ২০ ওভার শেষে  শ্রীলঙ্কার সামনে ১৬৮ রানের চ্যালেঞ্জিং টার্গেট দিলো ব্ল্যাক ক্যাপসরা।

শনিবার (২৯ অক্টোবর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে শ্রীলঙ্কাকে বোলিংয়ে পাঠিয়েছিলো কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ব্যাটিংয়ে নামার প্রথম ওভারেই ব্ল্যাক ক্যাপসদের ধাক্কাটা দেন লঙ্কান স্পিনার মহেশ থিকসানা। ইনিংসের চতুর্থ বলেই কিউই ওপেনার ফিন অ্যালেনের স্ট্যাম্প ভেঙে লঙ্কানদের উল্লাস করার উপলক্ষ্য এনে দেন এই স্পিনার। ৩ বলে ১ রান করেই ফিরে যান অস্ট্রেলিয়ার বিপক্ষে ঝড় তোলা ফিন অ্যালেন।

তৃতীয় ওভারে এসে আরেক ওপেনার ডেভন কনওয়েকেও হারায় নিউজিল্যান্ড। ধনঞ্জয়া ডি সিলভার ওভারের দ্বিতীয় বলে ফ্লাইট বুঝতে পারেননি এই ব্যাটার। ৪ বলে ১ রান করেই বোল্ড হয়ে ফেরেন কনওয়ে। ৭ রানেই ২ উইকেট হারিয়ে ততক্ষণে ধুকছে নিউজিল্যান্ড।

কিউইদের দুর্দশা আরো বাড়িয়ে দেন অধিনায়ক উইলিয়ামসন। কাসুন রাজিথার বলে উইকেটের পেছনে কুশল মেন্ডিসের গ্লাভসে ধরা পড়েন উইলিয়ামসন। ব্ল্যাকক্যাপসদের স্কোরবোর্ডে তখন উঠেছে মাত্র ১৫ রান।

এর মধ্যেই লঙ্কান বোলারদের উপর কিছুটা পাল্টা আক্রমণের চেষ্টা করেছেন গ্লেন ফিলিপস। পাওয়ার প্লে'র শেষ দুই ওভারে আর কোনো উইকেট নাহারিয়ে ১০ রান তোলে ফিলিপস আর ইনজুরি কাটিয়ে দলে ফেরা ড্যারিল মিচেল মিলে।

পাওয়ার প্লে শেষে ৩ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয় মাত্র ২৫ রান। ১২ বলে ১১ রান নিয়ে গ্লেন ফিলিপস আর ৪ বলে ৩ করা ড্যারিল মিচেল মিলে প্রতিরোধের চেষ্টা করেন।

ড্যারিল মিচেল ও ফিলিপস মিলে চতুর্থ উইকেট জুটিতে ৮৪ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন। দলীয় ৯৯ রানে ২৪ বলে ২২ রান করে আউট হন মিচেল। এরপর ক্রিজে আসেন অলরাউন্ডার জিমি নিসাম। নিসাম দ্রুত আউট হলেও অন্যপ্রান্তে সাবলীল ব্যাটিং করতে থাকেন গ্লেন ফিলিপস। ৮ বলে ৫ রান করে আউট হন নিসাম। এরপর মিচেল সান্তনারকে নিয়ে শেষ ওভার পর্যন্ত খেলেন ফিলিপস।

ইনিংসের ১৯ টম ওভারের পঞ্চম বলে লঙ্কান বোলার থিসানাকাকে চার মেরে নিজের শতক পূরণ করেন ফিলিপস। শেষ পর্যন্ত ৬৪ বলে ১০৪ রানের অনবদ্য ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি। ইনিংসের ২০ তম ওভারের পঞ্চম বলে দলীয় ১৬৩ রানে ১ বলে ১ রান করে আউট হন ইস সোদি। আর ক্রিজে এসে শেষ বলে চার মেরে অপরাজিত থাকেন টিম সাউদি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারের ১৬৭ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। লঙ্কানদের পক্ষে কাসুন রাজিথা নেন ২ উইকেট।


আরও খবর