Logo
শিরোনাম

দৃষ্টি কাড়ছে সুপ্রিম কোর্টের প্রবেশপথের কোরআনের বাণী

প্রকাশিত:বুধবার ১৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ৮৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুপ্রিম কোর্টের মাজারগেট সংলগ্ন প্রবেশপথে ন্যায়বিচারের বাণী সম্বলিত পবিত্র কোরআনের বাণীর ক্যালিগ্রাফি বসানো হয়েছে। আন্তর্জাতিক শিল্পী জহিরুল হকের হাতের লেখা দৃষ্টিনন্দন ক্যালিগ্রাফি আইনজীবী ও বিচারপ্রার্থীদের দৃষ্টি কাড়ছে। মাজারগেট গেট দিয়ে ঢুকতে সুপ্রিম কোর্টের প্রবেশপথে চোখে পড়ছে এই ন্যায়বিচারের বাণী।

পবিত্র কোরআনের সুরা নিসার ১৩৫ নম্বর আয়াত আরবি ও বাংলায় লেখা হয়েছে। বাংলায় যার অর্থ হলো- হে মুমিনগণ। তোমরা ন্যায়বিচারে দৃঢ় প্রতিষ্ঠিত থাকবে আল্লাহর সাক্ষীস্বরূপ; যদিও ইহা তোমাদের নিজেদের অথবা পিতা-মাতা এবং আত্মীয় স্বজনের বিরুদ্ধে হয়; সে বিত্তবান হোক অথবা বিত্তহীন হোক আল্লাহ উভয়ের ঘনিষ্ঠতর। সুতরাং তোমরা ন্যায় বিচার করতে প্রবৃত্তির অনুগামী হইওনা। যদি তোমরা পেঁচালো কথা বল অথবা পাশ কাটিয়ে যাও তবে তোমরা যা কর আল্লাহ তো তার সম্যক খবর রাখেন।’

কোরআনের আয়াত সম্বলিত ক্যালিগ্রাফি স্থাপন করার বিষয়ে সুপ্রিম কোর্টের মুখপাত্র ও আপিল বিভাগের রেজিস্ট্রার মুহাম্মদ সাইফুর রহমান বলেন, সুপ্রিম কোর্ট হলো ন্যায়বিচারের প্রাণকেন্দ্র। সব মানুষের বিচারের শেষ আশ্রয়স্থল। একারণে প্রবেশপথে কোরআনের ন্যায়বিচারের বাণী সম্বলিত সুরা নিসার আয়াতের ক্যালিগ্রাফি বসানো হয়েছে।

সাইফুর রহমান বলেন, সুপ্রিম কোর্টের নিজস্ব অর্থায়নে ক্যালিগ্রাফিটি তৈরি করা হয়েছে। গত বৃহস্পতিবার এটি স্থাপন করা হয়েছে। এর মধ্যে প্রধান বিচারপতি ক্যালিগ্রাফি দেখে এসেছেন। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার এস কে তোফায়েল হাসান ও আপিল বিভাগের ডেপুটি রেজিস্ট্রার এম এম মোর্শেদ ক্যালিগ্রাফি বসানোর পুরো বিষয়টি সমন্বয় করেছেন।


আরও খবর