Logo
শিরোনাম

দিন গড়াতেই বিপজ্জনক ঢাকার বাতাস

প্রকাশিত:বুধবার ২১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ৭০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিন গড়িয়ে সন্ধ্যা হতেই ঢাকার বাতাস মানুষের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হয়ে উঠছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বায়ুদূষণ পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার ভিজ্যুয়ালের বায়ুমান সূচকে এমন চিত্রই উঠে এসেছে।

গতকাল বিকেল ৪টায় ঢাকায় বায়ুমান সূচক ছিল ২১৩, যা খুব অস্বাস্থ্যকর হিসেবে গণ্য হয়। রাত সাড়ে ৮টা নাগাদ সূচক দাঁড়ায় ৩৪৯-এ, যা বিপজ্জনক হিসেবে দেখানো হয়েছে।

স্যাটেলাইটের মাধ্যমে পরিবেশিত যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বিভিন্ন জনপদের বায়ুদূষণ পর্যবেক্ষণকারী সংস্থার পর্যবেক্ষণে এ রকমই দেখা যায়। সূচক অনুযায়ী, সকাল থেকে দিন যতই গড়িয়ে যেতে থাকে, ততই ঢাকার বাতাসে মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়তে থাকে।

একই সূচকে সোমবার বিকেলে ঢাকার বায়ুমান ছিল ১৮০, যা অস্বাস্থ্যকর। একই দিন সন্ধ্যা ৭টায় বায়ুমান ছিল ২৫২, যা খুব অস্বাস্থ্যকর বলে পর্যবেক্ষণে বলা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (বায়ুমান) সৈয়দ নজমুল আহসানের কাছে গতকাল সন্ধ্যায় টেলিফোনে জানতে চাওয়া হলে ঢাকার বাতাসের মান সম্পর্কে যুক্তরাষ্ট্রের এই পর্যবেক্ষণ নিয়ে তিনি কোনো মন্তব্য করতে অস্বীকার করেন।

সূচকে কোন এলাকার স্কোর ৫০ থেকে ১০০ হলে বায়ুমান মধ্যম এবং ১০১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুব অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়। স্কোর ৩০১ থেকে ৪০০ স্কোর বিপজ্জনক বলে বিবেচিত হয়ে থাকে, যা ওই এলাকার মানুষের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে থাকে বলে পর্যবেক্ষণে বলা হয়েছে।


আরও খবর