Logo
শিরোনাম

ঢাকা ঘিরে হবে বৃত্তাকার রেলপথ: রেলমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১৪০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার যাতায়াত সুবিধা বাড়াতে শহরের চারপাশে ৮৯ কিলোমিটার চক্রাকার রেললাইন করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, ঢাকার যানজট নিরসন এবং যাতায়াত সুবিধা নিশ্চিত করতে সার্কুলার ট্রেন চালু করা হবে। এর মধ্যে নয় কিলোমিটার রেলওয়ে থাকবে মাটির নিচ দিয়ে। বাকি রেলপথ এলিভেটেড এক্সপ্রেস, ওপর দিয়ে যাবে।

সোমবার কমলাপুর রেলস্টেশনে স্বয়ংক্রিয় ট্রেন ওয়াশিং প্ল্যান্টের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, ট্রেন ওয়াশিং প্ল্যান্টের মাধ্যমে মাত্র আট মিনিটে একটি ট্রেন দ্রুত পরিষ্কার করা সম্ভব। ফলে ট্রেনের শিডিউল বিপর্যয় অনেকটাই কমে আসবে। এ ছাড়া স্বয়ংক্রিয় ট্রেন ওয়াশিং প্ল্যান্টের কারণে লোকবলও অনেক কম লাগবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ১০টি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে দুটি রেল মন্ত্রণালয়ের। এর মধ্যে একটি চট্টগ্রামের দোহাজারী থেকে মিয়ানমার হয়ে চীনে সম্প্রসারিত হবে। বাংলাদেশের ভেতর দিয়ে কলকাতা পর্যন্ত ট্রেন যাবে। গোটা এশিয়ার সঙ্গে বাংলাদেশ রেলওয়ে যোগ হবে।

রেলমন্ত্রী বলেন, আরেকটি প্রজেক্ট হলো পদ্মা লিংক। ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭১ কিলোমিটার। পদ্মা সেতুর ওপর দিয়ে পার হয়ে যাবে এই রেললাইন। দ্বিতীয় রেলসেতু হবে বঙ্গবন্ধু সেতুর পাশে। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিতে বঙ্গবন্ধু রেলসেতু দিয়ে ট্রেন যাতায়াত করতে পারবে। এই সেতুতে আলাদা দুটি লাইন থাকবে।


আরও খবর