Logo
শিরোনাম

দেশীয় প্রযুক্তিতে চালু হওয়া ডেমু ট্রেনের বাণিজ্যিক চলাচল শুরু

প্রকাশিত:রবিবার ০৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ১৬৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীন থেকে আনা ২০টি ডেমু ট্রেনের ৫টি সচল করা হয়েছে। দেশীয় প্রকৌশলীদের আন্তরিক চেষ্টায় এসব ট্রেন সচল করা হয়। এর মধ্যে একটি ট্রেন আজ বাণিজ্যিকভাবে চলাচল শুরু করেছে। রোববার দুপুরে দিনাজপুরের পার্বতীপুর রেলস্টেশনে দুই নম্বর প্লাটফর্মে সচল ডেমু ট্রেনটির যাত্রা উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

উদ্বোধনী অনুষ্ঠানে রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের মহাপরিচালক অসীম কুমার তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর-৫ আসনের সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান ও রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মঞ্জুর উল আলম চৌধুরী।

অনুষ্ঠানের প্রধান অতিথি রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, তেলের দাম বাড়ার পর সব পরিবহনে ভাড়া বাড়লেও রেলের ভাড়া বাড়েনি। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরেকবার ক্ষমতায় এলে রেলকে আরও আধুনিক করা হবে। এ জন্য আওয়ামী লীগকে আবারও ভোট দেওয়ার আহ্বান জানান।

উদ্বোধন হওয়া ডেমু ট্রেনটি পার্বতীপুর থেকে রংপুরের উদ্দেশে ছেড়ে যায়। বিকেলে আবার পার্বতীপুর ফিরে আসে। এটি রংপুর, লালমনিরহাট, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় রুটে চলাচল করবে।

উল্লেখ্য, ২০১৩ সালে চীন থেকে ৬৫০ কোটি টাকা দিয়ে ২০টি ডেমু ট্রেন ক্রয় করা হয়। ট্রেনগুলো বিশেষ সফটওয়্যারের মাধ্যমে পরিচালনা করতে হতো। পরবর্তীতে চীনা কর্তৃপক্ষ এ সফটওয়্যারের প্রযুক্তি সরবরাহ না করায় ২০২০ সালে ডেমু ট্রেনগুলো অচল হয়ে যায়। বুয়েট প্রকৌশলী আসাদুজ্জামানের নেতৃত্বে মাত্র ৭২ কার্যদিবসে ডেমু ট্রেনগুলো সচল করতে সক্ষম হন।


আরও খবর