Logo
শিরোনাম

চীনের অর্থনীতি চাঙ্গা হলেও শঙ্কা বেড়েছে বৈশ্বিক মূল্যস্ফীতির

প্রকাশিত:বুধবার ২১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | ৭০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জিরো কোভিড নীতি থেকে চীনের ধীরে ধীরে বেরিয়ে আসার সিদ্ধান্ত দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি চাঙ্গা করলেও বৈশ্বিক মূল্যস্ফীতির শঙ্কা বাড়িয়েছে। যদিও সম্প্রতি বৈশ্বিক মূল্যস্ফীতি স্বাভাবিক হওয়ার পথে এগোচ্ছিল। এ রকম দ্বিমুখী সংকট উদ্বেগ বাড়িয়েছে চীনসহ অন্যান্য বৃহৎ অর্থনীতির।

কোভিড-১৯ পরিস্থিতি থেকে বিশ্বের অন্যান্য অংশের তুলনায় স্বাভাবিক অবস্থায় আসেনি চীন। বরং ভাইরাসটির প্রাদুর্ভাব ঘিরে এখনো লড়াই চালিয়ে যাচ্ছে দেশটি। তবে চীন সরকারের জিরো কোভিড নীতির বিপরীতে জনসাধারণের প্রতিবাদের পর উল্লেখযোগ্যভাবে বিধিনিষেধ শিথিল করা হয়, যা পুনরায় বহির্বিশ্বের সঙ্গে তাদের পুরোপুরি সংযোগ স্থাপনের ইঙ্গিত দেয়। প্রায় তিন বছর ধরে চীন সরকারের জিরো কোভিড নীতির প্রয়োগ বিশ্বজুড়েই ব্যাপক অর্থনৈতিক সংকট তৈরি করেছে। যেমন তা জ্বালানি তেল, গ্যাস ও কাঁচামালের চাহিদার লাগাম টেনে ধরে। কারণ চীন এ জাতীয় পণ্যের অন্যতম বৃহত্তম আমদানিকারক।

তবে এখন পর্যন্ত অনেক কিছুই অনিশ্চিত। কেননা দেশটি এখনো নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি থেকে পুরোপুরি বের হতে পারেনি বরং ক্রমবর্ধমান সংক্রমণের মুখোমুখি। বিশ্লেষকরা বলছেন, লকডাউন তুলে নেয়া এবং ব্যাপক হারে করোনাভাইরাস পরীক্ষার কর্মসূচিগুলো বাতিলের ফলে চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব বাড়তে পারে। তৃতীয় প্রান্তিকে চীনের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৯ শতাংশ। যা দ্বিতীয় প্রান্তিকের শূন্য দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির তুলনায় বেশি। তবে কেবল কোভিড-১৯ পরিস্থিতি নয়, দেশটির অর্থনীতিতে আবাসন খাতের বেহাল দশারও ভূমিকা রয়েছে।

তাছাড়া ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বৈশ্বিক পণ্যের বাজারে অস্থিরতা তৈরি হয়, দাম বেড়ে যায়। যা খানিকটা শান্ত হয়েছে সাম্প্রতিক সপ্তাহগুলোয়। এসঅ্যান্ডপি গ্লোবাল কমোডিটি ইনসাইটস রিপোর্ট অনুসারে, অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির ফলে ২০২৩ সালে চীনের মোট জ্বালানি চাহিদা প্রতিদিন প্রায় ৩৩ লাখ ব্যারেল তেলের সমপরিমাণ হতে পারে। যা আগামী বছরের সামগ্রিক বৈশ্বিক চাহিদার ৪৭ শতাংশের প্রবৃদ্ধির প্রতিনিধিত্ব করবে এবং পণ্যের দামকে বাড়িয়ে দেবে বলে মনে করছেন বাজার তথ্য ও জ্বালানি বিশ্লেষক ড্যান ক্লেইন।

ক্লেইন আরো বলেন, চীনের কোভিড নীতি ২০২৩ সালে পণ্য ও জ্বালানির বৈশ্বিক চাহিদা বৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মৌলিক অনুঘটক হিসেবে কাজ করবে। ২০২২ সালে লকডাউনের কারণে চীনের বিভিন্ন পণ্যের চাহিদা কমে যায়। বিশেষ করে ইউরোপ যখন রাশিয়ার ওপর তাদের জ্বালানিনির্ভরতা কাটাতে মরিয়া হয়ে অন্য উপায় খুঁজছিল তখন তেল, গ্যাস এবং কয়লার বাজারে চীনের চাহিদা হ্রাসের বিষয়টি গুরুত্বপূর্ণ সুরক্ষা কবচ হিসেবে কাজ করে। তবে চলতি বছর টিকা ও লকডাউন নিয়ে জনগণের ক্রমবর্ধমান অসন্তোষের পরিপ্রেক্ষিতে ২০২৩ সালেও চীন সরকার কোভিড নিয়ন্ত্রণ নীতির ক্ষেত্রে শিথিলতা বজায় রাখবে বলে মনে করছেন তিনি। ফলে দেশটিতে জীবাশ্ম জ্বালানির আমদানি পুনরায় বাড়বে বলে আশা করা যায়। আমেরিকা-ফ্রান্সভিত্তিক বৈশ্বিক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান নাটিক্সিসের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ গ্যারি এনজির প্রত্যাশা একই রকম। চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড পুরোপুরি চালু হলে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ভ্রমণ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন তিনি। এটি হবে মূলত একটি শক্তিশালী অর্থনৈতিক প্রত্যাবর্তন। নিম্নমুখী প্রবণতার মধ্যে বর্তমানের ৮০ ডলারের তুলনায় যা ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে তেলের দামকে ব্যারেলপ্রতি ১০০ ডলার পর্যন্ত ঠেলে দিতে পারে।

অর্থনীতিবিদ গ্যারি এনজি নিক্কেই এশিয়াকে বলেন, চীনের অর্থনীতি যদি পুরোপুরি খুলে যায় তাহলে তা নিশ্চিতভাবে বৈশ্বিক মূল্যস্ফীতির ওপর প্রভাব ফেলবে। এ সম্পর্কে ভন্টোবেল অ্যাসেট ম্যানেজমেন্টের নিউইয়র্কভিত্তিক পোর্টফোলিও ম্যানেজার জিন ঝাং বলেন, জ্বালানি উৎসের বৈচিত্র্য এবং খাদ্য সরবরাহ নিশ্চিত করার জন্য চীনের প্রচেষ্টা দেশটির অর্থনীতি পুরোপুরি খুলে যাওয়ার পর মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণসাধ্য রাখতে সহায়তা করতে পারে। তবে তিনি চীনের সম্ভাব্য মূল্যস্ফীতি নিয়ে খুব একটা চিন্তিত নন, কারণ বেইজিং যথেষ্ট সতর্কতার সঙ্গে বিদ্যমান পরিস্থিতির মোকাবেলা করছে বলে মনে করেন তিনি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি মধ্যপ্রাচ্য সফর করেন। এ সফরকে জ্বালানি উৎসের বৈচিত্র্যকরণ প্রচেষ্টার অংশ হিসেবে মনে করা হচ্ছে। এছাড়া বৈদ্যুতিক যানবাহন শিল্প তৈরির দিকে গুরুত্ব দিচ্ছে দেশটি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে তারা সৌদি আরবের সঙ্গে জ্বালানি নীতি ও অনুসন্ধান বিষয়ক সমন্বয় জোরদার করতে ইচ্ছুক। জিন ঝাং তাই মনে করছেন, মূল্যস্ফীতি পরিস্থিতি অবশ্যই নিয়ন্ত্রণ সম্ভব হবে।

নিউজ ট্যাগ: মূল্যস্ফীতি

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩