Logo
শিরোনাম

চার সপ্তাহ পরেও বক্স অফিসে ওয়াকান্ডার রাজত্ব

প্রকাশিত:বুধবার ১৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৬৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বছর প্রায় শেষ হয়ে এসেছে। হলিউডে বেশকিছু সিনেমা বক্স অফিসকে ভালো ব্যবসা দিয়েছে। এর মধ্যে ওয়াকান্ডা ফরএভার একটি। সিনেমাটি মুক্তি পাওয়ার পর পেরিয়েছে এক মাস। কিন্তু এর মধ্যে ভাইব্রেনিয়ামের দেশকে টক্কর দেয়ার মতো কোনো সিনেমা আসেনি। সে কারণে প্রতিযোগিতাহীন বক্স অফিসে এখনো রাজত্ব করছে। চতুর্থ সপ্তাহের শেষে সিনেমাটি বক্স অফিসকে দিয়েছে আরো ১ দশমিক ১১ কোটি ডলার, চলছে ৩ হাজার ৭২৫টি থিয়েটারে।

এ বছর সর্বোচ্চ ব্যবসা করা সিনেমাগুলোর মধ্যে ওয়াকান্ডা ফরএভার আছে সেরা দশের মধ্যে। রায়ান কুগলার পরিচালিত এ সিনেমার মোট বৈশ্বিক আয় ৭৪ কোটি ডলারের কাছাকাছি। এর মধ্যে উত্তর আমেরিকা (যুক্তরাষ্ট্র ও কানাডা) থেকে আয় করেছে প্রায় ৪১ কোটি ডলার। অভ্যন্তরীণ বক্স অফিসে ৪০ কোটি ছাড়ানো সিনেমার মধ্যে ওয়াকান্ডা ফরএভার তৃতীয়। গল্প ও উপস্থাপনায় কিছুটা দুর্বলতা থাকলেও ভিজুয়াল ইফেক্টস ও দর্শকের তুমুল আগ্রহের কারণে তরতর করে আয় করেছে ব্ল্যাক প্যান্থারের দ্বিতীয় এ সিনেমা। ব্ল্যাক প্যান্থার মুক্তি পাওয়ার পর সিনেমা হিসেবে সেটি দারুণ সাড়া পেয়েছিল। গল্পের পাশাপাশি সংস্কৃতির উপস্থাপনার দিক দিয়েও সিনেমাটি মার্ভেলের অন্যতম সেরা সিনেমা হিসেবে মনে করে দর্শক। ২০১৮ সালের সিনেমাটি অভ্যন্তরীণ ৭০ কোটি ডলার আয়সহ বৈশ্বিকভাবে আয় করেছে ১ কোটি ৩০ লাখ ডলার। অতিমারী-পরবর্তী সময়ে ব্ল্যাক প্যান্থারের ৭০ কোটি ডলারের বেশি আয় থেকে বলা যায় ব্ল্যাক প্যান্থারের ব্যবসায়িক উত্তরাধিকার ভালোভাবেই বহন করছে ওয়াকান্ডা ফরএভার।

তবে একটু বিশ্লেষণী দৃষ্টি দিলে দেখা যাবে এর ব্যবসা ধরে রাখার পেছনে একটি বড় কারণ অন্য কোনো সিনেমার অনুপস্থিতি। হলিউডে গত এক মাসে মার্ভেলকে টেক্কা দেয়ার মতো কোনো সিনেমা মুক্তি পায়নি। ডিসির ব্ল্যাক অ্যাডাম মুক্তি পেয়েছিল গত অক্টোবরে। এটি আশাতীত ব্যবসা (বৈশ্বিক প্রায় ৩৩ কোটি ডলার) করলেও ওয়ার্নার ব্রোসের হিসাব অনুসারে লোকসানে ফেলেছে প্রযোজনা প্রতিষ্ঠানকে। ডিসেম্বরের শুরুতে মুক্তি পায় ‌ভায়োলেন্ট নাইট। এটি স্বল্প বাজেটে নির্মিত এবং এর আয়ও কম। ডিজনির অ্যানিমেশন ‌স্ট্রেঞ্জ লাইট পুরোপুরিই ব্যর্থ হয়েছে। এর বাইরে মুক্তি পেয়েছিল সার্চলাইটের ডার্ক কমেডি ‌দ্য মেনু, সোনি ও কলাম্বিয়া পিকচার্সের ‌ডিভোশন। কোনোটিই গড়ে ৩০-৪০ লাখের বেশি আয় করতে পারেনি।

তবে ওয়াকান্ডা ফরএভারকে এবার থামতে হতে পারে। কেননা ১৬ ডিসেম্বর মুক্তি পাচ্ছে জেমস ক্যামেরনের ‌অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার। সিনেমাটি নিয়ে দর্শক, সমালোচক, মিডিয়া সবারই দারুণ আগ্রহ। অগ্রিম টিকিট বিক্রি থেকেই এর প্রমাণ পাওয়া যায়। এক্ষেত্রে তার প্রভাব অবশ্য ততটা দেখা যাচ্ছে না। শুক্র ও সোমবারের জন্য ৩ থেকে সাড়ে ৩ কোটি ডলার মোট মূল্যের টিকিট অগ্রিম বিক্রি হয়েছে। অ্যাভাটারের মতো সিনেমার জন্য বিষয়টি কিছুটা হতাশাজনক। এর চেয়ে ঢের বেশি মূল্যের টিকিট বিক্রির আশা করা হয়েছিল। তবে ভালো সম্ভাবনা দেখাচ্ছে ব্রেন্ডন ফ্রেজার অভিনীত ‌দ্য হোয়েল। ৯ ডিসেম্বর মুক্তি পাওয়া সিনেমাটি মাত্র ছয়টি থিয়েটারে মুক্তি পায়। সেখান থেকেই তুলে নিয়েছে ৩ লাখ ৬০ হাজার ডলার। সিনেমাটি বড় পরিসরে মুক্তি পেলে আরো বেশি আয় করা সম্ভব, সেটা বোঝাই যায়। তবে তাতেও ওয়াকান্ডা ফরএভারের কাছে এ বছর পৌঁছনো সম্ভব হবে না। রাজত্ব তাদেরই থাকছে।


আরও খবর