Logo
শিরোনাম

চাঁদপুরে বিষ প্রয়োগে শতাধিক ঘুঘু পাখিকে হত্যা

প্রকাশিত:রবিবার ২৭ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ১০৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁদপুরের হাইমচরে বিষ প্রয়োগ করে শতাধিক ঘুঘু পাখিকে হত্যা করা হয়েছে। ঘুঘু পাখি সয়াবিনের বীজ খেয়ে ফেলে, তাই জমির মালিক এ বিষ প্রয়োগে পাখিগুলোকে মেরে ফেলেন বলে জানা গেছে। গতকাল শনিবার (২৬ ফেব্রুয়ারি) হাইমচর উপজেলার দক্ষিণ আলগী গ্রামের ফায়ার সার্ভিস-সংলগ্ন এক কৃষকের জমিতে এ ঘটনাটি ঘটেছে। একসঙ্গে এতগুলো ঘুঘু পাখির মৃত্যুর দৃশ্য দেখে লোকজন হতবাক হয়ে যায়।

প্রত্যক্ষদর্শী নূরে আলম বলেন, এমনিতেই ঘুঘু পাখি বিলুপ্তির পথে। গ্রামাঞ্চলের এই খেত-খামারে ধান, চাল, গম, ডাল, সয়াবিন চাষকালে ঘুঘুসহ নানা ধরনের পাখির আনাগোনা দেখা যেত। এখন এসব পাখি আগের মতো আর দেখা যায় না।

তিনি আরও বলেন, সয়াবিন খেতে কিছু ঘুঘু পাখি খেতে এসেছিল, সেগুলোও বিষ প্রয়োগ করে হত্যা করা হলো। বিষয়টি কৃষি বিভাগসহ প্রশাসনের দেখা প্রয়োজন। তবে এ ব্যাপারে কথা বলার জন্য অভিযুক্ত কৃষকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

হাইমচর উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে যাই। সেখান থেকে ৩২টি মৃত পাখি উদ্ধার করা হয়। তবে এ ঘটনায় শতাধিক পাখির মৃত্যু হয়েছে। ওই খেতে ফুরাডন নামে একটি ওষুধ প্রয়োগ করা হয়েছে।

তিনি বলেন, বিষ প্রয়োগ করে ঘুঘু পাখিসহ যেকোনো পাখি হত্যা করা কেবল মারাত্মক অপরাধই নয়, এটি পরিবেশের জন্যও অত্যন্ত ক্ষতিকর। এই ঘটনায় অভিযুক্ত কৃষককে পাওয়া যায়নি। তবে জড়িতদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর