Logo
শিরোনাম

বিএনপির সমাবেশ শুরু

প্রকাশিত:বুধবার ১২ জুলাই ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৫ নভেম্বর ২০২৩ | ৯৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকার পতনের এক দফা ও যৌথ রূপরেখা ঘোষণার সমাবেশ শুরু করেছে বিএনপি। আজ বুধবার বেলা ২টায় নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে অস্থায়ী মঞ্চে সমাবেশ শুরু হয়।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক কমিটির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশ সঞ্চালনা করছেন মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্যসচিব তানবীর আহমেদ রবিন।

জানা গেছে, সমাবেশ থেকে সরকার পতনের একদফার ঘোষণা করবেন মির্জা ফখরুল। এ ছাড়া রাষ্ট্র কাঠামো মেরামতের ৩১ দফাও ঘোষণা করার কথা রয়েছে। একই সঙ্গে যুগপৎ আন্দোলনের দুই দিনের কর্মসূচিও ঘোষণা আসতে পারে সমাবেশ থেকে।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির যুগপৎ ধারায় বৃহত্তর গণ-আন্দোলনের এক দফার যৌথ ঘোষণায় বলা হয়েছে, বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ ও বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি; নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করে তার অধীনে অবাধ, নিরপেক্ষ, গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের ব্যবস্থা; বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তি; রাষ্ট্র কাঠামো মেরামত ও তার গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে প্রয়োজনীয় সাংবিধানিক ও শাসনতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার এক দফা দাবিতে রাজপথে সক্রিয় বিরোধী রাজনৈতিক দল ও জোটগুলো যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ বৃহত্তর গণ-আন্দোলন গড়ে তোলা ও তা সফল করা।

এ দিকে আজ সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করে মিছিল নিয়ে নয়াপল্টনে সমাবেশ স্থলে আসা শুরু করেন বিএনপির নেতাকর্মীরা। মিছিল থেকে তাঁরা দলীয় প্রধান খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাদের মুক্তি দাবি জানান। একই সঙ্গে সরকারের পদত্যাগের দাবিতে স্লোগান দিতে দেখা যায় তাঁদের।

সমাবেশে আসা মধ্যম সারির নেতাদের মধ্যে মঞ্চের দুই পাশে চেয়ার বিছানো হয়েছে। আর নেতাকর্মীদের জন্য সড়কে বিছানো হয়েছে কার্পেট। এ ছাড়া নেতাকর্মীরা বৃষ্টির মধ্যে সমাবেশ স্থালের বিভিন্ন ভবনের নিচে আশ্রয় নিতে দেখা গেছে।

নিউজ ট্যাগ: বিএনপির সমাবেশ

আরও খবর