Logo
শিরোনাম

বাইডেন-সালমানের বৈঠকে খাশোগি হত্যা প্রসঙ্গ

প্রকাশিত:শনিবার ১৬ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৭৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জ্বালানি সরবরাহ, মানবাধিকার ও নিরাপত্তা সহযোগিতাসহ বিভিন্ন বিষয় নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সৌদি যুবরাজ মোহাম্মদ সালমানের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যার প্রসঙ্গও তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট।  ২০১৮ সালে খাশোগি হত্যাকাণ্ডের পর সম্পর্ক পুনঃস্থাপনের জন্য বাইডেনের প্রথম সৌদি সফর এটি। এ হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের জড়িত থাকার অভিযোগ থাকলেও এটি অস্বীকার করেন তিনি। বাইডেন বলেন, সৌদি যুবরাজ দাবি করেছেন তিনি ওই খুনের জন্য ব্যক্তিগতভাবে দায়ী নয়। জবাবে প্রেসিডেন্ট বলেন, ইঙ্গিত দিয়েছি ভেবেছিলাম তিনি করেছেন।

জো বাইডেন সাংবাদিকদের বলেন, খাশোগি হত্যাকাণ্ডের প্রতি শ্রদ্ধা রেখে আমি বৈঠকের প্রধান বিষয় হিসেবে এটিকে উত্থাপন করেছি। এটা স্পষ্ট করে দিয়েছি যে আমি এটি সম্পর্কে তখন কী ভেবেছিলাম এবং এখন আমি এটি সম্পর্কে কী ভাবছি। এটি নিয়ে আলোচনা করার ক্ষেত্রে আমি সোজাসাপ্টা ছিলাম। আমি আমার দৃষ্টিভঙ্গি পরিষ্কার করে দিয়েছিলাম। আমি খুব সোজাসাপ্টা বলেছিলাম, একজন আমেরিকান প্রেসিডেন্টের জন্য মানবাধিকার ইস্যুতে নীরব থাকা সঙ্গতিহীন। নীরব থাকা মানে আমরা কে এবং আমি কে তা উপেক্ষা করা।

জামাল খাশোগি সৌদি গোয়েন্দা এজেন্ট দ্বারা ২০১৮ সালে ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে হত্যার শিকার হন। এ হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের জড়িত থাকার অভিযোগ থাকলেও তা অস্বীকার করেন তিনি। কিন্ত যুক্তরাষ্ট্রের গোয়েন্দ সংস্থা বলেছে, সৌদি যুবরাজের পক্ষ থেকেই জামাল খাশোগিকে হত্যার অনুমতি এসেছিল।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, বৈঠকে জ্বালানি ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। জ্বালানি তেলের বাজার স্বাভাবিক রাখতে আগামী সপ্তাহগুলোয় প্রধান তেল উৎপাদক দেশ সৌদি আরব থেকে পদক্ষেপ আসবে বলে আশা করছেন জো বাইডেন।


আরও খবর