Logo
শিরোনাম

৬ মাসের মধ্যে ‘ব্রেইন চিপ’ বসানোর আশা ইলন মাস্কের

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৭২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ছয় মাসের মধ্যে মানুষের মস্তিষ্কে ব্রেইন চিপ বসানোর পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে ইলন মাস্কের প্রতিষ্ঠান নিউরালিংক। মাস্ক বলেন, তাঁর প্রতিষ্ঠান নিউরালিংক এমন একটি যন্ত্র তৈরি করেছে, যা মানুষের মস্তিষ্কে বসানো যাবে। এ যন্ত্রের সহায়তায় মানুষ কম্পিউটারের সঙ্গে যোগাযোগ করতে পারবে। ব্রেইন চিপ ইন্টারফেসের মাধ্যমে পক্ষাঘাতগ্রস্ত ও শারীরিক কারণে যোগাযোগের প্রতিবন্ধকতার শিকার মানুষদের স্বাভাবিক জীবনে ফেরাতে যুগান্তকারী উদ্যোগ। সাম্প্রতিক বছরগুলোতে প্রাণীর ওপর এ প্রযুক্তির কার্যকারিতা পরীক্ষা করে দেখেছে নিউরালিংক। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, সান ফ্রান্সিসকো ও টেক্সাসভিত্তিক কোম্পানিটি বর্তমানে মানুষের ওপর এ প্রযুক্তির কার্যক্ষমতা পরীক্ষার জন্য মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থার (এফডিএ) অনুমোদনের অপেক্ষা করছে।  তবে এ বিষয়ে এফডিএর প্রতিক্রিয়া জানার চেষ্টা করেও তাৎক্ষণিক কোনো উত্তর পাওয়া যায়নি। 

বিশ্বের শীর্ষ ধনী মাস্ক বলেন, মানুষের শরীরে ডিভাইস বসানোর আগে আমরা অতি সাবধানতা অবলম্বন করে নিশ্চিত হতে চাই যে এটি কেমন কাজ করবে। প্রাথমিক পর্যায়ে দুজন দৃষ্টি প্রতিবন্ধীর দৃষ্টিশক্তি ফেরানোর চেষ্টা করবে নিউরালিংক। এ প্রযুক্তির মাধ্যমে জন্মান্ধের দৃষ্টিশক্তি ফেরানোরও আশা করছেন তিনি। বিশ্বের শীর্ষ ধনকুবেরের আশা, একই প্রযুক্তির মাধ্যমে পারকিনসনস, ডিমেনশিয়া এবং আলঝেইমারের মতো রোগের নিরাময় সম্ভব হবে। 

যদিও নিউরালিংক আশানুরূপ গতিতে অগ্রসর হচ্ছে না। ২০১৯ সালেই মাস্ক বলেছিলেন, ২০২০ সালের শেষ নাগাদ নিয়ন্ত্রকদের অনুমোদন পাবে তাঁর কোম্পানির প্রযুক্তি। এরপর ২০২১ সালে আবার বলেন, পরের বছরেই মানুষের ওপর পরীক্ষামূলক প্রয়োগের আশা করছেন তিনি। 

নিউজ ট্যাগ: ব্রেইন চিপ

আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩