Logo
শিরোনাম

যুক্তরাষ্ট্রে এবার মডার্নার টিকার অনুমোদনের সুপারিশ

প্রকাশিত:শুক্রবার ১৮ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১৬৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) বিশেষজ্ঞ উপদেষ্টা কমিটি মডার্নার তৈরি কোভিড-১৯ টিকা অনুমোদনের সুপারিশ করেছে। মডার্না উৎপাদিত এ ভ্যাকসিন অনুমোদনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মোকাবিলায় দ্বিতীয় টিকার ব্যবহার শুরু হবে।

ফাইজার উৎপাদিত করোনার মতোই এ টিকাটির জরুরি ব্যবহারের জন্য এফডিএ তাদের পরবর্তী সভার মাধ্যমে অনুমোদন দেবে। করোনাভাইরাস মোকাবিলায় ৯৪ শতাংশের বেশি কার্যকর মডার্না ভ্যাকসিন সপ্তাহান্তের মধ্যে জরুরি অনুমোদন পাবে। এর মধ্যে দ্রুততার সঙ্গে দেশজুড়ে সরবরাহ পৌঁছে দেওয়ার প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রজুড়ে করোনার দ্বিতীয় দফা হামলায় নগর জনপদে মৃত্যুর আতঙ্ক বিরাজ করছে তীব্রভাবে। কোথাও কোথাও বলা হচ্ছে কোভিড-১৯এর সংক্রমণ তৃতীয় দফা দেখা যাচ্ছে।

ফাইজার ও বায়োএনটেক উৎপাদিত টিকা গত সপ্তাহে অনুমোদনের পর যুক্তরাষ্ট্রে তা দেওয়া শুরু হয়েছে। সামনের সারির স্বাস্থ্যসেবী ও ঝুঁকিপূর্ণ লোকজনকে টিকা দেওয়া শুরু হয়েছে সর্বত্র। চিকিৎসাবিজ্ঞানের একই পদ্ধতিতে ফাইজার ও মডার্না ভ্যাকসিন উৎপাদিত হয়েছে।

মডার্না এবং এনআইএডি যৌথভাবে এ ভ্যাকসিন উৎপাদনের জন্য মার্কিন সরকারের আড়াই বিলিয়ন ডলারের তহবিল সহযোগিতা পেয়েছিল। মার্কিন সরকার মডার্না ভ্যাকসিনের ২০০ মিলিয়ন ডোজ আগাম কিনে ফেলেছে। আরও ৩ কোটি ডোজ কেনার কথা রয়েছে মার্কিন ফেডারেল সরকারের। জরুরি ব্যবহারের জন্য দ্বিতীয় টিকা পাওয়ার পর যুক্তরাষ্ট্র এক কোটি নাগরিককে ২০২১ সালের মধ্যভাগের মধ্যেই ভ্যাকসিন প্রদান করতে পারবে। মডার্না ভ্যকসিনটিও ফাইজার টিকার মতো দুই ডোজ গ্রহণ করতে হবে। জরুরি অনুমোদনের পর দ্রুত জনগণের কাছে পৌঁছে দেওয়ার সমূহ উদ্যোগ নেওয়া হয়েছে। এ টিকা গ্রহণের জন্য নাগরিকদের নিজের কোনো অর্থ ব্যয় করতে হবে না। করোনার টিকার সব ব্যয় ফেডারেল সরকার বহন করবে।

মডার্নার টিকা ফাইজারের টিকা থেকে অন্তত দুটি ক্ষেত্রে সুবিধা দেবে। মডার্নার টিকা সংরক্ষণ বা সরবরাহের জন্য চরম শীতল অবস্থা বজায় রাখতে হয় না। অতি শীতল অবস্থার জন্য এর সরবরাহ ও মজুতের জন্য বিশেষ রেফ্রিজারেটরের প্রয়োজন হয় না। ফলে সহজেই যেকোনো স্থানে তা সরবরাহ করা যাবে এবং সংরক্ষণ করা যাবে নিয়মিত রেফ্রিজারেটরে। মডার্নার টিকা ব্যবহারের আগে কোনো মিশ্রণের প্রয়োজন হয় না। এটাকেও টিকা দেওয়ার জন্য সুবিধা বলে স্বাস্থ্যসেবীরা মনে করেন। ফাইজার টিকা ১৬ বছর বয়সের হলেই দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। মডার্নার টিকা দেওয়া যাবে ১৮ বছর বা তাঁর বেশি বয়স্কদের।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ লোক টিকা গ্রহণের জন্য মুখিয়ে আছে। কিছুসংখ্যক মানুষ প্রথম দফা টিকা না নিয়ে অপেক্ষা করার কথা বলছে। স্বাস্থ্যসেবী এবং রাজ্য নেতা, কেন্দ্রীয় সরকারের শীর্ষ ব্যক্তিরা টিকা নেওয়ার জন্য লোকজনকে উৎসাহ দিচ্ছেন।

ফাইজারের টিকার মতো মডার্নার টিকা নেওয়ার পর মৃদু পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানানো হয়েছে। মারাত্মক অ্যালার্জি আছে এবং বিশেষ শারীরিক অবস্থায় চিকিৎসকেরা টিকা দেওয়ার আগে বিবেচনা করে পরামর্শ দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের টিকা কেন্দ্রগুলোতে টিকা দেওয়ার পর লোকজনকে আধা ঘণ্টা অপেক্ষায় রাখা হচ্ছে। এটা করা হচ্ছে কোনো তাৎক্ষণিক শারীরিক প্রতিক্রিয়া হয় কি না, তা দেখার জন্য।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩